Freelancer দের বর্তমান, অতীত ও ভবিষ্যৎ 2020 !!

freelancer-growbangladesh

বাংলাদেশি Freelancer দের বর্তমান, অতীত ও  ভবিষ্যৎ !!

Freelancer এই বিষয় নিয়ে কথা বলতে গেলে প্রথমেই বলতে হবে বাংলাদেশে মোট পাঁচ হাজারের মধ্যে ফ্রিল্যান্সার আছে । আর লাখ লাখ ফ্রিল্যান্সার আছে যারা একাউন্ট খুলে বসে আছে কাজের জন্য চেষ্টা করতেছে কিন্তু তারা কাঙ্খিত চেষ্টা অনুযায়ী ফল পাচ্ছে না । অধিকাংশ মানুষের মাথায় আছে হাউ টু আর্ন মানি অনলাইন । কিভাবে অনলাইনে টাকা ইনকাম করা যায় ।

এই বিষয় নিয়ে মানুষের মাথার মধ্যে  থাকে কিন্তু ব্যর্থ চেষ্টার পরে ফিরে ফিরে যাচ্ছেন অসংখ্য মানুষ। সকল মানুষকে লাইনে আনা টাকা ইনকাম করতে পারে সেজন্য Grow Bangladesh । আমার একটি কথা , সারা বিশ্বের থেকে বাংলাদেশে টাকা ঢুকেছে ।

 আমার প্রত্যাশা অতীতের কথা

বাংলাদেশের যারা Freelancer শুরু করেছিল ইউটিউব চ্যানেল,  পরে তারা অনেকে আছে গাড়ি বাড়ি । কিন্তু বর্তমানে যারা ফ্রিল্যান্সিং করতে চাচ্ছে আসলে অনেক কঠিন আবার অনেক সহজ । এটাই তাদের কাছে অন্ধকারের মত যারা আছে তাদের কাছে অনেক সহজ কিন্তু লেগে থাকতে হয় ।একটুখানি টাকা আসলে তখন দেখবেন আপনার । আপনার কোন মূল্য নেই বিদেশিদের কাছে।

বর্তমান অবস্থান

বর্তমান অবস্থা খুব  ভয়ঙ্কর । এক্সাম্পল গ্রাফিক্স ডিজাইনের জন্য বাংলাদেশ থেকে কি কোন একাউন্ট খোলা যায় না । বিকজ হাজার হাজার লাখ লাখ মানুষ কাজের জন্য গ্রাফিক ডিজাইন থেকে Upeork Account   করে রাখছে । না পড়ে দেখেছেন যে মানুষ বাংলাদেশি অ্যাকাউণ্ট খুলে রেখেছে কিন্তু তারা কোন কাজ পাচ্ছে না ।

ভবিষ্যতের কথা

বাংলাদেশের অবস্থান এবং গ্লোবাল মার্কেট থেকে চিন্তা করলে আমরা আছি অনেক শীর্ষে ।  যে যেমন, এক্সাম্প্লে ক্লিপিং পাথ ইন্ডাস্ট্রি তে বা ফটো এডিটিংয়ে কথা বলতে গেলে এক নম্বর শীর্ষে বাংলাদেশ।  ইন্ডিয়া আছে আমাদের সঙ্গে যেমন করে ফিল্ম ইন্ডাস্ট্রি অবস্থা । খুব খারাপ তেমনি করে পোশাক শিল্পে গার্মেন্টস শিল্পে বাংলাদেশ জুড়ে আছে ।  তেমনি করে আমাদের বাংলাদেশে আউটসোর্সিং পজিশনে আছি । এই জায়গা থেকে আমরা যাতে আরো ভালো করতে পারি। এই এক থেকে শুরু করে আরো ফ্রিল্যান্সিং এর টাকা কিভাবে ফ্রিল্যান্সিং করা যায় ।

কোন কোন কাজ করা যায় Freelancer ।  দেখতে পারবেন কিভাবে কাজ করতে পারে ।  এর মধ্যে একটা জিনিস বার বার ,আবার সেটা হল যদি আপনার স্কিল না থাকে লক্ষ বার ট্রাই করলেও আপনি পারবেন না । এই ভবিষ্যতে , আমরা যারা   চাকরির জন্য ঘোরাঘুরি করতেসি । এই চাকরির জন্য ট্রাই না করে যদি আমরা কাজ শুরু করলে দেখবেন যে আপনার ভবিষ্যত খুব উজ্জ্বল ।

পরিশেষে বলব , এবার আপনার চিন্তা করে দেখুন অতীতের অবস্থান কি ছিল ফ্রিল্যান্সারদের জীবনে এবং বর্তমানে সত্যি সত্যিই কি অবস্থায় আছে।  ফ্রিল্যান্সাররা মার্কেট, বিশেষ করে দেখুন ওয়েবসাইট সার্চ করে দেখুন, বন্ধু , বন্ধু-বান্ধবদের কাছ থেকে খোঁজ নিয়ে দেখুন । বর্তমান ফ্রিল্যান্সারদের অবস্থান কি এবং ভবিষ্যতে কি হতে পারে।  আমার কথা বিশ্বাস না করে যখনই ফ্রী ওয়েবসাইট থেকে রিচার্জ করুন বিভিন্ন আর্টিকেল পড়ে, নিজেকে, নিজেকে যাচাই করে দেখুন সত্যি সত্যিই ভবিষ্যৎ এদের অবস্থান কোন পর্যায়ে আমরা যেতে পারি।

বিদেশ থেকে ডলার 

বিদেশ থেকে ডলার  কি পরিমান ইনকাম করতে পারি বা করতেছে Freelancer । সেই অবস্থা আপনি নিজে বুঝে, নিজের মাথায় ঢুকিয়ে তারপর আপনি বিবেচনা করুন ফ্রীলান্সের আপনি করবেন। নাকি সোনার হরিণ ধরার জন্য দিনের পর দিন ইন্টারভিউ দিতে থাকবেন । এই বিষয়টি আপনার উপরে । আপনার উপরেই সবকিছু নির্ভর করে। 

কি যোগ্যতা আপনার আছে সে যোগ্যতা দিয়ে আপনি কি করতে পারেন যোগ্যতা না থাকলে যখন এটি আপনাকে যোগ্যতা তৈরি করতে হবে । মার্কেটপ্লেস থেকে যখন একটি আপনার ডলার ইনকাম করতে হবে । কথাগুলো শুনতে খারাপ লাগলেও বাস্তবতা আসলে এমনই থ্যাংক ইউ , থ্যাংক ইউ সো মাচ ।

2 thoughts on “Freelancer দের বর্তমান, অতীত ও ভবিষ্যৎ 2020 !!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *