৭ টি টিপসঃ Job না টাকা ছাড়া ব্যবসা ২০২০?

business or Job - growbangladesh.com

টাকা ছাড়া ব্যবসা । মানুষ বিজনেস করবে না জব করবে এটা আসলে সবাই বোঝে ।  জব আসলে কখনোই ভালো জিনিস না । জব সে নিজের Talent সেল দিয়ে , অন্যের কাছে সামান্য কিছু অর্থের বিনিময়ে.  ডেফিনেটলি এমন কিছু করতে পারলে, জীবনে এমন কিছু নাই সেটা করা যায় না । এক কথায় মানুষের মেইন টার্গেট হওয়া উচিত বিজনেস । বিজনেস কিভাবে করতে হয় আজকালকার যুগে যখনই অনলাইনে মাধ্যমে সাথে কানেক্ট করা যায় এখানে ইউজ এন্ড ইউস পরিমাণে কাজ ।  যদি আমরা সেই পরিমাণে কঠোর ভাবে পরিশ্রম করি । একমাত্র পরিশ্রম দিয়েই আর কনফিডেন্স লেভেল থাকলে । কি আর করার – আমাদের এই অর্জন সম্ভব তার জন্য আজকে আমারে সঙ্গে থাকুন –

১। Job কেন করা হয়ঃ

Job করার একটিই কারণ আপনার টাকা দরকার, নিজে চলবেন বা পরিবার কে চালাবেন। অর্থাৎ আপনার বেতনের উপর অনেক মানুষ নির্ভর করে। মধ্যবিত্তের চাকুরীর ক্ষেত্রে এমনটাই লক্ষণীয় আমাদের আশেপাশে।

আসলে আমি নিজেও ১০ বছর Job করেছি কিন্তু বাধ্য হয়ে। আমার মতো real life এ অনেকেই আছেন। আরেকটি important issue হল টাকা না থাকা  । ব্যবসা করার জন্য। আমার অন্যান্য content post এর মধ্যে আরও সমাধান দেয়া হবে যেখানে টাকা ছাড়া ব্যাবসা করবেন কীভাবে তা জানানো হবে।

২. মধ্যবিত্তের চাকুরিঃ 

মধ্যবিত্ত পরিবারে জন্মানো টাই অভিশাপ। আমরা প্রায়ই এরকম বলি বা শুনে থাকি। কিন্তু জন্ম যেখানেই হোক ভালো কাজ দিয়ে অনেক মানুষ পৃথিবী বিখ্যাত হয়েছে , আপনারা জানেন, তাহলে আপনি না কেন? আমরা বেশীর ভাগ মানুষরই আমাদের নিজের Ability সম্পর্কে ধারণা থাকে না। এমনটা হওয়ার কারণ আমাদের দেশের গাঠনিক বিকলাঙ্গতা। আর আমরা এইজন্যই পরের গোলামি করতে বেশী পছন্দ করি। এ থেকে মুক্তির উপায় কি? এই প্রশ্নের উত্তর কি?

৩. Job থেকে মুক্তির উপায়ঃ

চাকুরী থেকে মুক্তির উপায় হল ব্যবসা। ব্যবসা করবেন কিন্তু টাকা কোথায়? আমি বলি, ব্যবসা করতে প্রথমে টাকা লাগেনা, লাগে অভিজ্ঞতা, সাহস ও প্রখর বুদ্ধি। যদি এই তিনটি গুন আপনার মধ্যে থাকে তাহলে আপনি ব্যবসা করার জন্য প্রস্তুত এবং আমার মতে আমার লেখাটা শেষ করার পরই আপনি ব্যবসা নিয়ে কাজ করা শুরু করবেন।

১. নিজেকে বিচার করুন, কোন কাজে আপনি সবচেয়ে ভালো।

২. কাজ কি, কীভাবে সঠিক সময়ে করতে হয় জানুন।

৩. সময় নষ্ট করবেন না।

৪. প্রচুর research করুন যে business করবেন।

৫. এই পোস্ট টিতে  আপনি জানতে পারবেন, ব্যাবসা কীভাবে শুরু করতে হয়, কি কি লাগে?

৪. কঠোর পরিস্রমঃ 

চাকুরী থেকে মুক্তি পাওয়ার পর দিন রাত কাজ করার আগেই চাকরি করা কালীন সময়ে,  দিনে কাজ করুন। কেননা কঠোর পরিশ্রম এর কোন বিকল্প নাই যদি আপনি আপনার ব্যবসা করাতে চান। হুট করে চাকরি stop না করে,  ব্যবসা টাকে একটু দাড় করে তারপর ছারুন। কি কাজ করবেন অবশ্যই প্রতিদিন list করে নিন। তারপর আপনার সমস্যা গুলো সমাধান করুন।

আমার আরেকটি Blog ব্লগটি পড়ুন আশা করি আপনার সাহস ও কাজ শেখা বা ব্যবসার জন্য আপনার পথ খুলে যাবে এখনি।

আমি কিন্তু বলছি online eCommerce business এর কথা। Online business সহজেই করা যায় এমনকি একা একাই করা যায়। যা আপনাকে মুক্তি দিতে পারে চাকুরী থেকে। নিজেই নিজের বস হবেন এমন  থাকতে হবে।

৫. নিজেই নিজের বসঃ

মানুষ আপনাকে Sir বলবে, যা আপনি এতদিন করেছেন চাকুরিতে। তার জন্য অবশ্যই নিজের প্রতি বিশ্বাস থাকতে হবে। আপনি মানুষকে চাকুরী দিবেন নিজের অধিনে। আপনার ছোট Request হল আপনি Boss হওয়ার পর আপনি যে Boss থেকে প্রচুর গালি/ঝারি শুনেছেন সেগুলো না করে বুঝিয়ে বলা।

৬. ব্যবসা করতে অভিজ্ঞতা:

ব্যবসা করতে অবশ্যই মেধা, অভিজ্ঞতা ও ঝুকি নেয়ার সাহস থাকতে হবে। নইলে হাজার businessman দের মতো হারিয়ে যাবেন। ব্যবসা ভয়ংকর কঠিন ও ব্যস্ততার। তাই দিন রাত পরিশ্রম করতে না পারলে দরকার নাই আপনার ব্যবসা করার। সারা জীবন চাকুরী করুন  ডাল ভাত খেয়ে বেছে থাকুন।

অর্থাৎ শিক্ষাগত যোগ্যতার চেয়ে অভিজ্ঞতার জ্ঞানটাই ব্যবসা করার জন্য দরকার। আর অভিজ্ঞতা হয়ে যাবে যখন ব্যবসা শুরু করবেন। ঠেকে ঠেকে শিখতে শিখতে “চালু” Expert হয়ে যাবেন সন্দেহ নাই। টাকা ছাড়া ব্যবসা করতে কে না চায়।

৭. ব্যবসা হাজার সুবিধা ঃ 

হাজার সুবিধা পাবেন মানসিক ভাবে প্রশান্তি পাবেন। আবার কঠিন সময়ে রাতে ঘুমাতে পারবেন না, ব্যবসায় সমস্যা সমাধান করতে করতে। অর্থাৎ চাকুরী করে যে অসুবিধা গুলো হয়েছে সেগুলো থাকবে না। Business success হলে যা পাবেনঃ

grow Bangladesh
  • ১. গাড়ি
  • ২. বাড়ি
  • ৩. Beautiful Wife
  • ৪. Life Status Elite
  • ৫. মনের ইচ্ছা পূরণ।
  • ৬. সম্মান পাবেন
  • ৭. প্রচুর টাকা
  • ৮. দেশ হতে বিদেশ
  • ৯. দেশের মানুষ কে সেবা করতে পারা।
  • ১০। দেশের উন্নয়ন।

অতএব দেরি না করে এখনি শুরু করে দিন। টাকা ছাড়া ব্যবসা সম্ভাব ।

নিচের Comment Box এ বলুন কোন কাজ আপনার ভালো লাগে।

2 thoughts on “৭ টি টিপসঃ Job না টাকা ছাড়া ব্যবসা ২০২০?

  1. Pingback: অনলাইনে টাকা ছাড়া ব্যবসা শুরু করতে চান ? ৪২ টি ব্যবসা নিয়ে ভাবুন - Grow Bangladesh | Grow Bangladesh

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *