Student রা ব্যবসা শুরু করতে পারছেন না যে ৪টি কারনে।

women-in-business-meeting-gorwbangladesh

বাংলাদেশের এমন কিছু মেধাবী আছে যারা পড়াশোনার পাশাপাশি কিছু একটি কাজ করতে চান কিন্তু সাগরে ভেসে বেড়াচ্ছেন আইডিয়া নিয়ে |  কিন্তু শুরুটাই হচ্ছে না। আমাদের অধিকাংশ মানুষের শুরু করাটাই সমস্যা | তার পর যার যে সমস্যা আসবে সমাধান ও হবে। কিন্তু শুরু না করে ঘরে বসে কোটি কোটি লক্ষ লক্ষ টাকার দিবা  dream দেখাটা বোকামী ছাড়া আর কিছু না। পানিতে না নামলে বুঝতে পারবেন ্না গভীরতা। ব্যবসা কঠিন শুরু করা, কারন মাথার মধ্যে ডুকে আছে ব্যবসা করতে পুজি/টাকা লাগে। টাকা লাগে যেটুকু সেইটুকু আপনার আছে। চলুন আগে জেনে নিই সমস্যা। অর্থ্যৎ কি কারনে ব্যবসা শুরু করতে পারছেন না।  

প্লান এর অভাবঃ 

অর্থ্যাৎ মাথার মধ্যে যার বা শত শত ব্যবসা আইডিয়া |কোনটা আপনার জন্য পারফেক্ট বুঝে উঠতে পারছেন না। অর্থ্যাৎ প্লান বলতে এল মেলো আইডিয়ার মধ্যে আছেন। কি কি করতে হয় সেটাই আগে খুজে বের করতে পারছেন না। আপনার সাথে মিলে গেলে অবশ্যই নোটবুক নিয়ে লিখতে থাকুন – এ আপনার সমস্যা কি কি। অর্থ্যাৎ সুন্দর প্লান্নিং করতে  হয় কিভাবে। সবার আগে সমস্যার বের করুন দেখবেন, নিজেই সমাধান দিয়ে ফেলেছেন। অর্থ্যাৎ ঠান্ডা মাথায় সমস্যা গুলো খুজতে থাকুন।  

আছে পাশের লোকদের যন্ত্রনাঃ 

কোননা কোন ভাবে কোন বন্ধু/বান্ধবী জেনেছে যে আপনি স্টুডেন্ট অবস্থার ব্যবসা করতে চাচ্ছেন তো শুরু হবে ঐ যে ………. ।  মালিক কোটিপতি ……। আবার কেউ বলবে আমাদের কোটিপতি। তোর দিয়ে আবার ব্যবসা । টাকা পয়সা নষ্ট করিস না। বাস্তবের কথা শুনতে খারাপ লাগলেও সত্যিটা এমনি।  

coffee-and-working-growbangladesh.com

তাই আশে পাশের কিছু ভালো  উৎসাহ পাবেন যদি কোন বা ভালো মনের কাছে যেতে পারেন পরামর্শ পেতে। আর আমি বলব, আপনি তার কাছে পরে থাকুন,  পড়াশোনার পাশাপাশি কাজ করতে থাকেন অবসরে।

অর্থ্যাৎ ইউটিউব আপনাকে সেখাবে যা আপনি চান। তাই পাবেন। ব্লগ গুলো পড়লে কিছু জিনিস পাবেন। একটি কথা  আবার বলি ভালো থিম থাকলে এই সামান্য নিন্দার জন্য ভিতরে জেদ বা আত্মবিশ্বাস নিয়ে  এগিয়ে যান, কিছু করার জন্য কঠর শ্রম করতে গিয়ে পড়াশোনা যেনো নষ্ট না হয়। খুব করে সাবধান থাকতে হবে।  

পকেটে টাকা নাই ব্যবসা করব কি দিয়েঃ 

অনলাইনের যুগে আজ এই কথা একেবারে মানায় না। কারন   টাকা লাগেনা লাগে যোগ্যতা। টাকা ছাড়া ব্যবসা করা যায় এই বষিয়টা জানাও যোগ্যতার বিষয়। যারা কাজ করছে  রানিং তাদের কাছে যান এক কাপ চা খাইয়ে ভালো করে দেখে নিন সঠিক রাস্তা। যার সাফল্য হয়েছে তাদের কাছে যান। যারা ব্যর্থ হয়েছে তাদের কাছে যান বিশ্বাস করেন আগ্রহ জাগবে   আর ইউটিউব থেকে জেনে নিন কি কি যোগ্যতা লাগে।

আমার অন্য …  দেখুন পেয়ে যাবেন। আসলে চেষ্টা হলো সমাধান বা সাফল্য। সাফল্য কেউ এনে দিবে না |  আপনাকেই তৈরী করতে হবে।    একদিনে গাছ লাগিয়ে ফল খাবার চেষ্টা করবেন না। যোগ্যতা তৈরী করুন। টাকা আপনার পকেটে এমনিতেই আসবে।  

Skill এর অভাবঃ   

বড় ধরনের ব্যবসা আপনাদের জন্য দরকার নেই। যারা মনে করছে আর কয়েকদিন পর -কাজ শুরু করি বা এক্সাম এর মধ্যে কিছু করব না পরে শুরু করব আবার । তাই যদিমনে করুন | বিজনেস পাটনার বা অন্যকারও লাগবে, তো মনের মত লোক ছাড়া অংশিদার নিলে ফল ভালো হবে না। কারন অসৎ লোকের অভাব নেই।

আমি বলি কি। তুমি একাই আগে শুরু করো। দেখবা কত লোক তোমার সাথে  কাজ করার জন্য গুর গুর করছে। বসে না থেকে বল কে কি করতে চাও বলো কারও কোন সমস্যা থাকলে সমাধান দেওয়ার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *