অনলাইন ব্যবসা শুরু করতে কি কি লাগে

computer-growbangladesh

Mind Set Up

প্রথমত, অনলাইন ব্যবসা । মন স্থির করুন কোন বিষয়ে আপনি ব্যবসা করতে চান। অর্থাৎ আপনার ভালো অভিজ্ঞতা আছে। তারপর অনলাইন থেকে ভালো করে ব্যাবসা সম্পর্কে জেনে নিন। কতটুকু এক্সপেরিঞ্চে বা আপনার দিয়ে আদও সম্ভব কিনা । এই বিষয় গুল সম্পর্কে স্পষ্ট ধারণা নিয়ে নিন।

যদি আপনার নিজের এবং আপনার কাজের প্রতি অগাদ বিশ্বাস থাকে, ভালো লাগা ও ভালবাসা থাকে তাহলেই শুরু করুন। অযথা ব্যাবসার লাইনে দাড়িয়ে আপনার মূল্যবান সময় নষ্ট করবেন না। কারন ব্যাবসা করা ও ব্যাবসার মাধ্যমে টাকা উপার্জন করা কতো কঠিন, তা আপনি ভাবতেও পারবেন না।

অনলাইনের যুগে আপনার মতো হাজার মানুষ ব্যাবসা করছে বা করবে যেখানে সবাই আপনার মতো certified। তাই আদাজল খেয়ে যদি নামতে পারেন আর লাভ ক্ষতি যাই হোক শেষ পর্যন্ত লেগে থাকতে হবে। তবেই সাফল্য আসবে। মনে রাখবেন শতকরা ৫ জন মানুষ ব্যাবসায় সাফল্য লাভ করে।

কোম্পানির নাম

অনলাইন ব্যবসা এবার ভালো করে চিন্তা করে একটা ব্র্যান্ড দাড় করাতে হবে। খেয়াল রাখতে হবে কোম্পানির নাম টা যেন ছোট হয় কেননা মানুষ এই নাম দিয়েই আপনাকে Google-এ সার্চ করবে। এমন একটি Keyword বেছে নিন যা আপনার কোম্পানির নামের মধ্যে থাকে। এটি আপনাকে পরবর্তীতে Google Rangking  করতে সুবিধা করবে। কারন একটি ওয়েবসাইট তো থাকতে হবে। তাই ঐ ধারণা অনুযায়ী আপনাকে অবশ্যই একটি নাম বের করতে হবে।

ওয়েবসাইট

ওয়েবসাইট করার আগে একটি Domain & Hosting নিতে হবে। তা যেকোনো বা ভালো একটি Online Search দিয়ে কিনতে পারেন। অথবা বাংলাদেশেও অনেক সাইট আছে যাদেরকে বিকাশে Payment করেও কিনতে পারেন। এখন যদি মনে করেন আপনার কোন টাকা নেই তাহলে আপনি নিজেই ওয়েবসাইট তৈরি করতে পারেন। সেই ক্ষেত্রে আপনাকে সময় দিতে হবে। YouTube এ গিয়ে How to make a website লিখলেই পেয়ে যাবেন।

এক সপ্তাহ চেষ্টা করলেই একটি Free Theme develop করে WordPress এ Website তৈরি করতে পারবেন। ওয়েবসাইট তৈরির পূর্বে অবশ্যই আপনার Content লাগবে। যেমন ধরুন, কি কি বিষয়ে বা কোন ধরণের ব্যাবসা করবেন। সেই বিষয়ে Google এ সার্চ দিয়ে আইডিয়া নিয়ে Content লিখতে পারেন। নিজে না পারলে Freelancer প্রচুর পাবেন। অল্প টাকা দিয়ে ভালো ভালো Content লিখিয়ে নিতে পারেন। আর যদি ওয়েবসাইট  কাউকে দিয়ে করান সেই আপনার Content লিখে দিবে।

Marketing Strategy

ব্যাবসার ধরন অনুযায়ী এবার মার্কেটিং প্ল্যান করতে হবে। মনে রাখতে হবে, এই মার্কেটিং Strategy পারে আপনার ব্যবসার টাকা উপার্জন করতে। কারন যার Strategy যত ভালো তার ব্যবসা ততটাই লাভজনক হবে। অন্যরা যেভাবে মার্কেটিং করছে আপনাকে সেটা বুঝে নিয়ে একটা ইউনিক ওয়ে বের করতে হবে। অর্থাৎ আপনার Product/Service কিভাবে Sell করবেন তার জন্য সময় দিতে হবে। অবশ্যই প্রচুর পরিমান Research করতে হবে। মাথায় রাখবেন এটা অনলাইন বেস মার্কেট- তাই একটা প্রশ্ন থাকে যেটা হল, Social Media তে মার্কেটিং করলে Client কিভাবে পাবেন? আপনার কাজ দিয়েই তাদের সাথে যোগাযোগ এর মাধ্যম কৌশল বের করতে হবে।

বাজেট বা Road Map

আপনি চাইলে অবশ্যই invest করতে পারেন। invest টা কোথায় কিভাবে করবেন তারই খাত গুল লিখে ফেলুন। কি পরিমানে খরচ হবে, কতদিন খরচ করবেন কীভাবে ROI আসবে সেটার দীর্ঘ পরিকল্পনা আপনার Road Map এ থাকবে। Road Map যার যত ভালো তারা তত দ্রুত ব্যবসায় সাফল্য আনতে পারে। 

Social Media

Device

অনলাইন ব্যবসা Facebook, Twitter, LinkedIn, Instagram, Pintাerest etc এ কীভাবে আপনার ব্যাবসা প্রচার করবেন টা YouTube থেকে সহজেই জেনে নিন। প্রত্যেকটি বিষয়ে আলাদা করে Strategy করুন যা আপনার নতুন ওয়েবসাইট এ  Traffic আনতে সাহায্য করবে এবং Client ও পেতে সাহায্য করবে।

Online ব্যাবসা করতে আপনার একটি Laptop/ PC, Internet, Wifi, এবং একটি Smartphone লাগবে। যার মাধ্যমে যেকোনো স্থানে বসে অনলাইন ব্যাবসা করতে পারেন।

Client List

এবার গভীর ভাবে সার্চ এর মাধ্যমে আপনার টার্গেট Client এর লিস্ট করুন। সেই লিস্ট অনুযায়ী প্রতিদিন তাদের সাথে যোগাযোগ করুন Social media বা Call দিয়ে বা Email পাঠিয়ে। মনে রাখবেন Client  হল ব্যাবসার Sales Point। Client না পেলে Sell হবেনা। তাই তার জন্য প্রচুর এবং Nonstop টাইম দিতে হবে। কোন ভাবেই হাল ছাড়া যাবেনা। একবার Client পেয়ে গেলে ঐ Strategy তে ডুবে থাকতে হবে তাহলেই সাফল্য আসবে।

Follow Up

Overall আপনাকে Review বা Follow up করতে হবে। Monthly, Weekly analysis করতে হবে। কোথায় আপনার ভুল হয়েছে। Weakness গুলো কি কি সেই গুলো Correction করতে হবে। আবার Plan করতে হবে। মনে রাখবেন, প্রচুর পরিমান ভুল করবেন তাই Follow Up টা অনেক জরুরি। ব্যাবসা শুরু করা কঠিন, আর টা ধরে রাখাটা আরও কঠিন।

পরিশেষে বলি অনলাইন ব্যবসা আমার এই উদ্যোগ শুধুমাত্র বাংলাদেশের যারা কিছু একটা নিজের সাহায্যে ভালো কিছু করতে। চাকরি করে পরের গোলামি করার চেয়ে নিজের বুদ্ধি চেষ্টায় কিছু হোক। আপনার উন্নতিতে আমার দেশ উন্নতি হবে। আশা করি আমার লেখায় আপনার বিন্দু মাত্র উপকার হয় তাহলে Comment করুন যারা যারা Business শুরু করতে চান আর যারা ব্যাবসা করছেন  Still Now?

One thought on “অনলাইন ব্যবসা শুরু করতে কি কি লাগে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *