করোনাভাইরাস A to Z update?

করোনাভাইরাস

করোনাভাইরাস ভাইরাসগুলির একটি বৃহত পরিবার যা প্রাণী বা মানুষের মধ্যে অসুস্থতার কারণ হতে পারে। মানুষের মধ্যে, বেশ কয়েকটি করোনভাইরাসগুলি সাধারণ শৈত্য থেকে মধ্য প্রাচ্যের রেসপিরেটরি সিন্ড্রোম (এমআরএস) এবং গুরুতর তীব্র শ্বাসতন্ত্র সিন্ড্রোম (এসএআরএস) এর মতো আরও মারাত্মক রোগ থেকে শুরু করে শ্বাস প্রশ্বাসের সংক্রমণ ঘটায় বলে জানা যায়। সর্বাধিক সন্ধান পাওয়া করোনাভাইরাস করোনভাইরাস রোগ সিওভিড -১৯ এর কারণ।

মহামারীটির অর্থনৈতিক প্রভাব এবং আইএমএফ দেশ ও বৈশ্বিক অর্থনীতিকে সমর্থন করতে কী করছে সে সম্পর্কে কয়েক মিনিটের মধ্যে ক্রিস্টালিনা আরও কিছু বলবেন।

COVID-19 এর লক্ষণগুলি কী কী?

COVID-19 এর সর্বাধিক সাধারণ লক্ষণগুলি হ’ল জ্বর, ক্লান্তি এবং শুকনো কাশি। কিছু রোগীর ব্যথা এবং ব্যথা, অনুনাসিক ভিড়, সর্দি নাক, গলা ব্যথা বা ডায়রিয়া হতে পারে। এই লক্ষণগুলি সাধারণত হালকা হয় এবং ধীরে ধীরে শুরু হয়। কিছু লোক সংক্রামিত হয় তবে কোনও লক্ষণ বিকাশ করে না এবং অসুস্থ বোধ করে না। বেশিরভাগ লোক (প্রায় 80%) বিশেষ চিকিত্সার প্রয়োজন ছাড়াই রোগ থেকে সেরে ওঠে। COVID-19 প্রাপ্ত প্রতি 6 জনের মধ্যে 1 জন গুরুতর অসুস্থ হয়ে পড়ে এবং শ্বাস নিতে অসুবিধা বোধ করে। বয়স্ক ব্যক্তিরা এবং উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা বা ডায়াবেটিসের মতো অন্তর্নিহিত চিকিত্সা সমস্যায় গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। জ্বর, কাশি এবং শ্বাস নিতে সমস্যাযুক্ত ব্যক্তিদের চিকিত্সার পরামর্শ নেওয়া উচিত।

নিজেকে রক্ষা করতে এবং রোগের বিস্তার রোধ করতে আমি কী করতে পারি?

প্রত্যেকের জন্য সুরক্ষা ব্যবস্থা

COVID-19 প্রাদুর্ভাবের সর্বশেষ তথ্য সম্পর্কে সচেতন থাকুন, ডাব্লুএইচও ওয়েবসাইটে এবং আপনার জাতীয় এবং স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষের মাধ্যমে উপলব্ধ। বিশ্বজুড়ে অনেক দেশ COVID-19 এর কেস দেখেছিল এবং বেশিরভাগই এর প্রাদুর্ভাব দেখেছিল। চীন এবং অন্যান্য কয়েকটি দেশের কর্তৃপক্ষগুলি তাদের প্রাদুর্ভাবগুলি ধীরগতিতে বা বন্ধ করতে সফল হয়েছে। যাইহোক, পরিস্থিতিটি অনাকাঙ্ক্ষিত তাই সর্বশেষ খবরের জন্য নিয়মিত পরীক্ষা করুন।

আপনি কিছু সাধারণ সতর্কতা অবলম্বন করে সংক্রামিত হওয়া বা COVID-19 ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা হ্রাস করতে পারেন:

 অ্যালকোহল ভিত্তিক হাত ঘষে আপনার হাত নিয়মিত এবং পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করুন বা সাবান এবং জলে ধুয়ে ফেলুন।

  কেন? সাবান ও জল দিয়ে আপনার হাত ধোয়া বা অ্যালকোহল-ভিত্তিক হাত ঘষা ব্যবহার আপনার হাতের ভাইরাসকে মেরে ফেলে।

 নিজের এবং কাশি বা হাঁচি হয় এমন কারও মধ্যে কমপক্ষে 1 মিটার (3 ফুট) দূরত্ব বজায় রাখুন।

 কেন? যখন কেউ কাশি বা হাঁচি দেয় তখন তারা তাদের নাক বা মুখ থেকে ছোট তরল ফোঁটা স্প্রে করে যার মধ্যে ভাইরাস থাকতে পারে। যদি আপনি খুব কাছাকাছি থাকেন, তবে কাশি ব্যক্তির যদি এই রোগ হয় তবে আপনি সিভিভিড -১৯ ভাইরাস সহ ফোঁটাগুলিতে শ্বাস নিতে পারেন।

  চোখ, নাক এবং মুখ স্পর্শ করা এড়িয়ে চলুন।

 কেন? হাতগুলি অনেকগুলি পৃষ্ঠকে স্পর্শ করে এবং ভাইরাস তুলতে পারে। দূষিত হয়ে গেলে, হাতগুলি আপনার চোখ, নাক বা মুখে ভাইরাস স্থানান্তর করতে পারে। সেখান থেকে ভাইরাসটি আপনার দেহে প্রবেশ করতে পারে এবং আপনাকে অসুস্থ করতে পারে।

নিশ্চিত হোন যে আপনি এবং আপনার চারপাশের লোকেরা ভাল শ্বাস প্রশ্বাসের হাইজিন অনুসরণ করেন। এর অর্থ আপনি যখন কাশি বা হাঁচি পান তখন আপনার বাঁকানো কনুই বা টিস্যু দিয়ে আপনার মুখ এবং নাকটি coveringেকে রাখুন। তারপরে অবিলম্বে ব্যবহৃত টিস্যুগুলি নিষ্পত্তি করুন।

কেন? ফোঁটা ভাইরাস ছড়ায়। ভাল শ্বাস প্রশ্বাসের হাইজিন অনুসরণ করে আপনি আপনার চারপাশের লোকজনকে যেমন ঠান্ডা, ফ্লু এবং COVID-19 এর ভাইরাস থেকে রক্ষা করেন।

আপনি অসুস্থ বোধ করলে বাড়িতেই থাকুন। আপনার যদি জ্বর, কাশি এবং শ্বাস নিতে সমস্যা হয় তবে চিকিত্সার পরামর্শ নিন এবং আগে থেকেই কল করুন। আপনার স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশাবলী অনুসরণ করুন।

কেন? জাতীয় ও স্থানীয় কর্তৃপক্ষের কাছে আপনার অঞ্চলের পরিস্থিতি সম্পর্কে সর্বাধিক যুগোপযোগী তথ্য থাকবে। আগে থেকে কল করা আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারীকে দ্রুত আপনাকে সঠিক স্বাস্থ্য সুবিধার দিকে পরিচালিত করার অনুমতি দেবে। এটি আপনাকে রক্ষা করবে এবং ভাইরাস এবং অন্যান্য সংক্রমণের বিস্তার রোধ করতে সহায়তা করবে।

 সর্বশেষতম COVID-19 হটস্পটগুলিতে আপডেট করুন (শহর বা স্থানীয় অঞ্চল যেখানে COVID-19 ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে)। যদি সম্ভব হয় তবে জায়গাগুলি ভ্রমণ এড়িয়ে চলুন – বিশেষত আপনি যদি বয়স্ক ব্যক্তি হন বা ডায়াবেটিস, হার্ট বা ফুসফুসের রোগ থাকে।

কেন? এই অঞ্চলের একটিতে আপনার কাছে COVID-19 ধরার সম্ভাবনা বেশি।

COVID-19-র 1 মিলিয়নেরও বেশি নিশ্চিত ঘটনা এখন ডাব্লুএইচও-তে রিপোর্ট করা হয়েছে, যার মধ্যে 50,000 এরও বেশি মারা গেছে।

তবে আমরা জানি যে এটি স্বাস্থ্য সংকটের চেয়ে অনেক বেশি। মহামারীটির গভীর সামাজিক এবং অর্থনৈতিক পরিণতি সম্পর্কে আমরা সকলেই অবগত।

স্বাস্থ্য রক্ষার জন্য অনেক দেশ যে বিধিনিষেধ রেখেছিল তা ব্যক্তি ও পরিবার এবং সম্প্রদায় এবং জাতিগুলির অর্থনীতিতে প্রচুর ক্ষতি করে চলেছে।

জীবন ও জীবিকা উভয়ই রক্ষার জন্য আমরা একটি যৌথ সংগ্রামে রয়েছি।

স্বল্প মেয়াদে, দেশগুলি জনগণের খাদ্য ও অন্যান্য জীবনের প্রয়োজনীয়তা নিশ্চিত করতে সমাজকল্যাণমূলক কর্মসূচির মাধ্যমে তাদের জনগোষ্ঠীর বোঝা সহজ করতে পারে।

কিছু দেশের ক্ষেত্রে theirণ ত্রাণ তাদের জনগণের যত্ন নিতে এবং অর্থনৈতিক পতন এড়াতে সক্ষম করার জন্য প্রয়োজনীয়। এটি ডব্লুএইচও, আইএমএফ এবং বিশ্বব্যাংকের মধ্যে সহযোগিতার ক্ষেত্র।

তবে শেষ পর্যন্ত, দেশগুলির পক্ষে বিধিনিষেধের অবসান ঘটাতে এবং তাদের অর্থনৈতিক প্রভাবগুলি সহজ করার সর্বোত্তম উপায় হ’ল ভাইরাস আক্রমণ করা, আমরা আগেও বহুবার বলেছি যে আক্রমণাত্মক এবং ব্যাপক প্যাকেজ: প্রতিটি ক্ষেত্রে সন্ধান, পরীক্ষা, বিচ্ছিন্ন এবং চিকিত্সা করা, এবং প্রতিটি পরিচিতি ট্রেস।

দেশগুলি যদি খুব দ্রুত নিষেধাজ্ঞাগুলি তুলতে ছুটে যায় তবে ভাইরাসটি পুনরুত্থিত হতে পারে এবং অর্থনৈতিক প্রভাব আরও মারাত্মক ও দীর্ঘায়িত হতে পারে।

স্বাস্থ্য প্রতিক্রিয়াকে অর্থায়ন করা কেবল জীবন বাঁচাতে নয়, দীর্ঘমেয়াদী সামাজিক ও অর্থনৈতিক পুনরুদ্ধারে একটি প্রয়োজনীয় বিনিয়োগ।

দেশগুলিতে ফোকাস করার জন্য তিনটি প্রধান ক্ষেত্র রয়েছে।

প্রথমত, আমরা কেস-ফাইন্ডিং, টেস্টিং, যোগাযোগের সন্ধান, ডেটা সংগ্রহ এবং যোগাযোগ ও তথ্য প্রচার প্রচার সহ জনস্বাস্থ্যের মূল পদক্ষেপগুলি সম্পূর্ণ অর্থায়িত হয় তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত দেশকে আহ্বান জানাই।

দ্বিতীয়ত, আমরা স্বাস্থ্য ব্যবস্থার ভিত্তি শক্তিশালী করার জন্য দেশ এবং অংশীদারদেরও আহ্বান জানাই। এর অর্থ হ’ল স্বাস্থ্যকর্মীদের অবশ্যই তাদের বেতন প্রদান করতে হবে, এবং স্বাস্থ্যসেবাগুলির জন্য প্রয়োজনীয় চিকিত্সা সরবরাহ ক্রয়ের জন্য তহবিলের একটি নির্ভরযোগ্য সরবরাহ প্রয়োজন।

তৃতীয়ত, আমরা সমস্ত দেশকে যত্নের আর্থিক বাধাগুলি অপসারণের আহ্বান জানাই।

লোকেরা যদি সামর্থ্য না করায় বিলম্ব করে বা অগ্রিম যত্ন গ্রহণ করে তবে তারা কেবল নিজের ক্ষতিই করে না, তারা মহামারীটিকে নিয়ন্ত্রণ করতে আরও শক্ত করে তোলে এবং সমাজকে ঝুঁকিতে ফেলে দেয়।

বেশ কয়েকটি দেশ ব্যবহারকারীর ফি স্থগিত করছে এবং কোনও ব্যক্তির বীমা, নাগরিকত্ব বা আবাসিক স্থিতি নির্বিশেষে COVID-19 এর জন্য নিখরচায় পরীক্ষা এবং যত্ন প্রদান করছে।

আমরা এই ব্যবস্থা উত্সাহিত করি। এটি একটি অভূতপূর্ব সংকট, যা অভূতপূর্ব প্রতিক্রিয়া দাবি করে।

স্থগিতকারী ব্যবহারকারী ফিগুলি রাজস্বের ক্ষতির জন্য সরবরাহকারীদের ক্ষতিপূরণের ব্যবস্থা সহ সমর্থন করা উচিত।

অ্যাক্সেসের প্রতিবন্ধকতাগুলি কাটিয়ে উঠতে সরকারকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ পরিবারগুলিতে নগদ স্থানান্তর ব্যবহারের কথাও বিবেচনা করা উচিত।

এটি শরণার্থী, অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তি, অভিবাসী এবং গৃহহীনদের জন্য বিশেষত গুরুত্বপূর্ণ।

আপনারা জানেন যে সাম্প্রতিক বছরগুলিতে আমরা পোলিওকে নির্মূলের দ্বারপ্রান্তে চালিত করেছি। এটি রোটারি দ্বারা পরিচালিত, বহু অন্যান্য অংশীদারদের দ্বারা সমর্থিত এবং হাজার হাজার স্বাস্থ্যকর্মীর নেতৃত্বে, বেশ কয়েকটি কঠিন এবং বিপজ্জনক অঞ্চলে শিশুদের টিকা দেওয়ার এক বিশাল বিশ্বব্যাপী প্রচেষ্টা হয়েছে।

সেই স্বাস্থ্যকর্মীদের মধ্যে অনেকেই এখন COVID-19 প্রতিক্রিয়া সমর্থন করছেন।

তারা যোগাযোগগুলির সন্ধান করছে, কেসগুলি সন্ধান করছে এবং সম্প্রদায়গুলিকে জনস্বাস্থ্যের তথ্য সরবরাহ করছে।

কোভিড -১৯ সংক্রমণ বাড়ার ঝুঁকি হ্রাস করার জন্য, পোলিও পর্যবেক্ষণ বোর্ড ঘরে ঘরে টিকা দেওয়ার প্রচারণা স্থগিত করার জন্য কঠোর সিদ্ধান্ত নিয়েছে, এটা জেনেও যে এটি পোলিওর ক্ষেত্রে বৃদ্ধি পেতে পারে।

এই ঝুঁকি হ্রাস করার জন্য, আমরা দেশগুলিকে সমস্ত ভ্যাকসিন প্রতিরোধযোগ্য রোগের জন্য প্রয়োজনীয় টিকা রক্ষা করতে সহায়তা করব।

এই সংকটের প্রতিক্রিয়া জানালেও কীভাবে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা বজায় রাখা যায় সে সম্পর্কে দেশগুলির জন্য WHO দেশগুলির জন্য গাইডেন্স প্রকাশ করেছে।

গ্লোবাল পোলিও নির্মূল উদ্যোগটি তা নিশ্চিত করার জন্য কাজ করছে যে এটি একবার নিরাপদ হয়ে গেলে দেশগুলিকে দ্রুত পোলিও টিকা দেওয়ার প্রচারণা পুনরায় চালু করতে সহায়তা করা যেতে পারে।

যদিও এখন আমাদের সমস্ত শক্তি COVID-19-তে নিবদ্ধ থাকতে পারে, পোলিও নির্মূলে আমাদের প্রতিশ্রুতি অপ্রতিরোধ্য।

দুঃখের বিষয়, কওভিড -১৯ এর প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে কিছু দেশ থেকে গৃহকর্মী সহিংসতা বাড়ার খবর পাওয়া গেছে।

লোকেরা বাড়িতে থাকতে বলার সাথে সাথে অন্তরঙ্গ অংশীদার সহিংসতার ঝুঁকি বাড়ার সম্ভাবনা রয়েছে।

পরিবারের সদস্যরা ঘনিষ্ঠ সংস্পর্শে বেশি সময় ব্যয় করে এবং পরিবারগুলি অতিরিক্ত চাপ এবং সম্ভাব্য অর্থনৈতিক বা চাকরির ক্ষতির মুখোমুখি হওয়ায় তাদের আপত্তিজনক সম্পর্কের মহিলারাও সহিংসতার শিকার হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

সহিংসতা থেকে সহায়তা এবং সুরক্ষা দিতে পারে এমন পরিবার এবং বন্ধুদের সাথে মহিলাদের কম যোগাযোগ থাকতে পারে।

আমরা দেশগুলিকে ঘরোয়া সহিংসতার সমাধানের জন্য পরিষেবাগুলি একটি প্রয়োজনীয় পরিষেবা হিসাবে অন্তর্ভুক্ত করার আহ্বান জানাই যা COVID-19 প্রতিক্রিয়া চলাকালীন অব্যাহত রাখতে হবে।

আপনি যদি ঘরোয়া সহিংসতার সম্মুখীন হন বা ঝুঁকিতে থাকেন তবে সহায়ক পরিবার এবং বন্ধুবান্ধবদের সাথে কথা বলুন, হটলাইনের কাছ থেকে সহায়তা চাইতে পারেন, বা বেঁচে যাওয়া লোকদের জন্য স্থানীয় পরিষেবাগুলি সন্ধান করুন।

নিজেকে এবং আপনার বাচ্চাদের যেকোন উপায়ে রক্ষা করার পরিকল্পনা করুন। এর মধ্যে আপনার প্রতিবেশী, বন্ধু, আত্মীয়স্বজন বা আশ্রয়স্থলটির পরিচয় শোধ করতে হবে যাতে আপনাকে অবিলম্বে বাড়ি ছেড়ে চলে যেতে হবে।

সহিংসতার কোনও অজুহাত কখনও পাওয়া যায় না। আমরা সব সময়, সমস্ত সময়ে সমস্ত হিংসাকে ঘৃণা করি।

অবশেষে, COVID-19 এ বিশ্বব্যাপী প্রতিক্রিয়া দেশ এবং অংশীদারদের উদারতা ছাড়া সম্ভব হবে না।

দুই মাস আগে, ডাব্লুএইচও তার কৌশলগত প্রস্তুতি এবং প্রতিক্রিয়া পরিকল্পনা জারি করেছিল, প্রাথমিকভাবে সাড়া দেওয়ার জন্য $ 7575৫ মিলিয়ন মার্কিন ডলার চেয়েছিল।

আমি আনন্দের সাথে বলতে পারি যে এখন প্রায় মার্কিন $ 690 মিলিয়ন প্রতিশ্রুতিবদ্ধ বা প্রাপ্ত হয়েছে। এই পরিমাণের মধ্যে, ডাব্লুএইচওর কাজকে সমর্থন করার জন্য $ 300 মিলিয়ন মার্কিন ডলার দেওয়া হয়েছে, এবং বাকিগুলি দ্বিপাক্ষিক ভিত্তিতে, বা প্রতিক্রিয়ার সাথে জড়িত অন্যান্য সংস্থাগুলিকে দেওয়া হয়েছে।

আমি কুয়েত রাজ্যকে ধন্যবাদ জানাতে চাই, যা আজ মোট $ 60 মিলিয়ন মার্কিন ডলার দিয়ে অন্যতম বৃহত্তম দাতা হয়ে উঠছে।

ডাব্লুএইচওর সংহতি প্রতিক্রিয়া তহবিল এখন 219,000 এরও বেশি ব্যক্তি এবং সংস্থার কাছ থেকে 127 মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি সংগ্রহ করেছে। আমি 10 মিলিয়ন মার্কিন ডলার অবদানের জন্য টেনসেন্টকে ধন্যবাদ জানাতে চাই।

আমি ঘোষনা করেও সন্তুষ্ট যে আমি ইউনিসেফকে সংহতি প্রতিক্রিয়া তহবিলে যোগদানের জন্য আমন্ত্রণ জানিয়েছি। ইউনিসেফের তহবিল সংগ্রহ এবং বাস্তবায়ন কর্মসূচী উভয় ক্ষেত্রেই বিস্তৃত অভিজ্ঞতা রয়েছে এবং আমাদের অংশীদারিত্ব আমাদের জীবন বাঁচাতে একত্রে কাজ করতে সহায়তা করবে। আমার আমন্ত্রণটি গ্রহণ করার জন্য আমার বোন হেনরিটা আপনাকে অনেক ধন্যবাদ।

আমাদের এখনও এই লড়াইয়ে যেতে অনেক দীর্ঘ পথ রয়েছে। ডাব্লুএইচও প্রতিদিন সমস্ত দেশ এবং অংশীদারদের সাথে জীবন বাঁচাতে এবং মহামারীটির সামাজিক ও অর্থনৈতিক প্রভাব প্রশমিত করতে কাজ করে যাচ্ছে।

আইএমএফ একটি মূল অংশীদার, এবং আমি এখন কয়েকটি মন্তব্য করতে আমার বোন ক্রিস্টালিনার হাতে মেঝেটি তুলে দিতে চাই। আমাদের সাথে ক্রিস্টালিনা যোগদানের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

নতুন করোনভাইরাস বিরুদ্ধে প্রাথমিক সুরক্ষা ব্যবস্থা

COVID-19 প্রাদুর্ভাবের সর্বশেষ তথ্য 

COVID-19 প্রাদুর্ভাবের সর্বশেষ তথ্য সম্পর্কে সচেতন থাকুন, ডাব্লুএইচও ওয়েবসাইটে এবং আপনার জাতীয় এবং স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষের মাধ্যমে উপলব্ধ। সংক্রামিত বেশিরভাগ লোকেরা হালকা অসুস্থতার অভিজ্ঞতা পান এবং পুনরুদ্ধার করেন তবে এটি অন্যদের জন্য আরও গুরুতর হতে পারে। আপনার স্বাস্থ্যের যত্ন নিন এবং নিম্নলিখিতগুলি করে অন্যকে সুরক্ষা দিন:

ঘন ঘন আপনার হাত ধুয়ে নিন

অ্যালকোহল ভিত্তিক হাত ঘষে আপনার হাত নিয়মিত এবং পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করুন বা সাবান এবং জলে ধুয়ে ফেলুন।

কেন? সাবান ও জল দিয়ে আপনার হাত ধোয়া বা অ্যালকোহল-ভিত্তিক হাত ঘষা ব্যবহার আপনার হাতের ভাইরাসকে মেরে ফেলে।

সামাজিক দূরত্ব বজায় রাখুন

নিজের এবং কাশি বা হাঁচি হয় এমন কারও মধ্যে কমপক্ষে 1 মিটার (3 ফুট) দূরত্ব বজায় রাখুন।

কেন? যখন কেউ কাশি বা হাঁচি দেয় তখন তারা তাদের নাক বা মুখ থেকে ছোট তরল ফোঁটা স্প্রে করে যার মধ্যে ভাইরাস থাকতে পারে। যদি আপনি খুব কাছাকাছি থাকেন, তবে কাশি ব্যক্তির যদি এই রোগ হয় তবে আপনি সিভিভিড -১৯ ভাইরাস সহ ফোঁটাগুলিতে শ্বাস নিতে পারেন।

চোখ, নাক এবং মুখ স্পর্শ করা এড়িয়ে চলুন

কেন? হাতগুলি অনেকগুলি পৃষ্ঠকে স্পর্শ করে এবং ভাইরাস তুলতে পারে। দূষিত হয়ে গেলে, হাতগুলি আপনার চোখ, নাক বা মুখে ভাইরাস স্থানান্তর করতে পারে। সেখান থেকে ভাইরাসটি আপনার দেহে প্রবেশ করতে পারে এবং আপনাকে অসুস্থ করতে পারে।

শ্বাস প্রশ্বাসের হাইজিন অনুশীলন করুন

নিশ্চিত হোন যে আপনি এবং আপনার চারপাশের লোকেরা ভাল শ্বাস প্রশ্বাসের হাইজিন অনুসরণ করেন। এর অর্থ আপনি যখন কাশি বা হাঁচি পান তখন আপনার বাঁকানো কনুই বা টিস্যু দিয়ে আপনার মুখ এবং নাকটি coveringেকে রাখুন। তারপরে অবিলম্বে ব্যবহৃত টিস্যুগুলি নিষ্পত্তি করুন।

কেন? ফোঁটা ভাইরাস ছড়ায়। ভাল শ্বাস প্রশ্বাসের হাইজিন অনুসরণ করে আপনি আপনার চারপাশের লোকজনকে যেমন ঠান্ডা, ফ্লু এবং COVID-19 এর ভাইরাস থেকে রক্ষা করেন।

আপনার যদি জ্বর, কাশি এবং শ্বাস নিতে সমস্যা হয় তবে তাড়াতাড়ি চিকিত্সা যত্ন নিন

আপনি অসুস্থ বোধ করলে বাড়িতেই থাকুন। আপনার যদি জ্বর, কাশি এবং শ্বাস নিতে সমস্যা হয় তবে চিকিত্সার পরামর্শ নিন এবং আগে থেকেই কল করুন। আপনার স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশাবলী অনুসরণ করুন।

কেন? জাতীয় ও স্থানীয় কর্তৃপক্ষের কাছে আপনার অঞ্চলের পরিস্থিতি সম্পর্কে সর্বাধিক যুগোপযোগী তথ্য থাকবে। আগে থেকে কল করা আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারীকে দ্রুত আপনাকে সঠিক স্বাস্থ্য সুবিধার দিকে পরিচালিত করার অনুমতি দেবে। এটি আপনাকে রক্ষা করবে এবং ভাইরাস এবং অন্যান্য সংক্রমণের বিস্তার রোধ করতে সহায়তা করবে।

অবহিত থাকুন এবং আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারীর দেওয়া পরামর্শ অনুসরণ করুন

COVID-19 সম্পর্কে সর্বশেষতম বিকাশ সম্পর্কে অবহিত থাকুন। কীভাবে নিজেকে এবং অন্যদের COVID-19 থেকে রক্ষা করবেন সে সম্পর্কে আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারী, আপনার জাতীয় এবং স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষ বা আপনার নিয়োগকর্তার দেওয়া পরামর্শ অনুসরণ করুন।

কেন? জাতীয় ও স্থানীয় কর্তৃপক্ষের কাছে আপনার অঞ্চলে সিভিডি -১৯ ছড়িয়ে পড়ছে কিনা সে সম্পর্কে সর্বাধিক যুগোপযোগী তথ্য থাকবে। আপনার অঞ্চলের লোকেরা তাদের সুরক্ষার জন্য কী করা উচিত সে বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য এগুলি সর্বোত্তমভাবে স্থাপন করা হয়েছে।

যেসব ব্যক্তি COVID-19 ছড়িয়ে পড়ছে সেখানে সম্প্রতি বা গত 14 দিন পরিদর্শন করেছেন এমন ব্যক্তিদের সুরক্ষা ব্যবস্থা

    উপরে বর্ণিত গাইডেন্স অনুসরণ করুন।

    আপনি সুস্থ না হওয়া অবধি যদি আপনি অসুস্থ বোধ শুরু করেন, এমনকি মাথা ব্যথা এবং হালকা নাক দিয়ে নাকের মতো হালকা লক্ষণ রয়েছে। কেন? অন্যের সাথে যোগাযোগ এড়ানো এবং চিকিত্সা সুবিধাগুলি পরিদর্শন করা এই সুবিধাগুলি আরও কার্যকরভাবে পরিচালিত করতে এবং আপনাকে এবং অন্যদেরকে সম্ভাব্য COVID-19 এবং অন্যান্য ভাইরাস থেকে রক্ষা করতে সহায়তা করবে।

    যদি আপনার জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট হয় তবে অবিলম্বে চিকিত্সার পরামর্শ নিন কারণ এটি শ্বাস প্রশ্বাসের সংক্রমণ বা অন্যান্য গুরুতর অবস্থার কারণে হতে পারে। আগে থেকেই কল করুন এবং আপনার সরবরাহকারীর সাথে সাম্প্রতিক যাতায়াত বা যাত্রীদের সাথে যোগাযোগের কথা বলুন। কেন? আগে থেকে কল করা আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারীকে দ্রুত আপনাকে সঠিক স্বাস্থ্য সুবিধার দিকে পরিচালিত করার অনুমতি দেবে। এটি COVID-19 এবং অন্যান্য ভাইরাসগুলির সম্ভাব্য বিস্তার রোধ করতেও সহায়তা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *