টাকা ছাড়া ব্যবসা করতে চান 2020 !!!

টাকা ছাড়া বাবসা-গ্র বাংলাদেশ

হ্যাঁ। সম্ভব। টাকা নাই কিন্তু আমরা টাকা ছাড়া ব্যবসা করব। এই কথা টি মনে মনে পাঁচবার বলুন।  কাজ করব। আমি আপনাকে টাকা দিয়ে সাহায্য করব না। বুদ্ধি দিয়ে সাহায্য করব। যাতে সত্যি বাস্তবতার মধ্যে আপনি ম্যানেজ করতে পারেন। পাগলেও জানে টাকা না হলে দুনিয়ার কিছুই সম্ভব না। সত্যি বলতে চিরন্তন বাস্তবতা। টাকা ছাড়া পৃথিবীর কোন ব্যবসায় করা সম্ভব নয়। তাই শূন্য থেকে ৭ টি ধাপ মেইন্টেন করে আপনিও ব্যবসার মালিক হতে পারবেন। ব্যবসা আমি করবই এই কথাটি মনের মধ্যে আবার একটু বলুন।

. প্রথমে চাকুরী শুরু করুন

২. আশে পাশের সমস্যা সমাধান

৩. আয়ের জন্য বেশি যোগ্যতা অর্জন 

৪. ম্যানেজমেন্ট লেভেল যোগ্যতা অর্জন

৫. ব্যবসা করার জন্য নিজেকে তৈরি

৬. ভালো অবস্থান তৈরি

৭. ব্যবসা শুরু করুন

১. প্রথমে চাকুরী শুরু করুনঃ

টাকা ছাড়া ব্যবসা – টাকা নাই তাতে কি হয়েছে, যোগ্যতা তো আছে। সবার আগে চাকরী করুন। চাকুরী করে আসবেন, না করে কিভাবে Skill Develop করা যায় সেটা নিয়ে অফিসে মনোযোগ সহকারে কাজের মধ্যে থাকুন। বসের মন মত কাজ ক্রুন Promotion আপনার হবে। চাকুরীতে ফাকি দিলে জীবনটাকে ফাকি দেয়া হবে। জীবনে কিছুই করতে পারবেন না। অর্থাৎ কাজকে ভালবাসতে হবে। দিন রাত কাজ করতে হবে। অফিস থেকে যে গুলি আপনার কঠিন মনে হয়, সেগুলি নিয়ে Study করুন।

 Google Search করে জেনে নিন। 

আপনার সুন্দর জীবন কেবল মাত্র শুরু হয়েছে। 

একটি বিষয় মাথায় রাখবেন যোগ্যতা যদি আপনার থাকে, কেউ আপনাকে আটকে রাখতে পারবে না। সব জায়গায় ভালো কাজের মূল্যায়ন পাবেন। এমনকি অফিসেও আপনাকে মাথায় করে রাখবে।

একটি জিনিস মনে আছে তো, আপনি এক সময় ব্যবসা করবেন। তার জন্য অভিজ্ঞতা শেয়ার করার জন্যই চাকুরী করছেন । তাই যে টাকা বেতন পান তার থেকে কিছু জমানোর অভ্যাস করুন। এই জমানো টাকা দিয়ে আপনাকে এক সময় ব্যবসা শুরু করতে হবে। লক্ষ লক্ষ কোটি টাকার স্বপ্ন দেখে লাভ নাই। আপনাকে ছোট থেকে বড় হতে হবে।

২. আশে পাশের সমস্যা সমাধানঃ

এখন হয়তো আপনি প্রথম ধাপ পার করছেন। দীর্ঘ দিন চাকরী করেছেন। 

টাকাও Balanced করেছেন। 

এবার আপনার পরিবারকে সহযোগিতা করার মত যোগ্যতা আছে সে গুলি পূরণ করুন। হয়তো বা ইতি মধ্যে বিষয় টা করেছেন, Family আছে আপনার । ফ্যামিলির বাহিরে কিছুই নেই। যাই করুন জীবনে ফ্যামিলিকে সময় দিতেই হবে। ভালো ভালো খাবার খান। জীবন সুন্দর করে নিন।

এর মধ্যে মাথায় ঢুকে আছে ব্যবসা তার পরিকল্পনা করতে থাকুন। কিভাবে করা যায়। যতটুকু যোগ্যতা দরকার । 

কি ধরনের Online Business এখন লাভ জনক তা নিয়ে ভাবতে থাকুন। টাকা ছাড়া ব্যবসা হয় না সেটা এত দিনে বুঝে গেছেন। এইবার কিভাবে জীবনটা আরও গুছিয়ে সামনের দিকে নিয়ে যাওয়া যায় সেইটা দিন রাত ধরে ভাবুন।  

৩. আয়ের জন্য বেশি যোগ্যতা তৈরি করুনঃ

অবশ্যই আপনার নিজের কাজের প্রতি বিশ্বাস আছে। High Skill দিয়ে টাকা আরও বেশি আয় করতে পারবেন। যদি কোন Training লাগে সে গুলো  করুন। কাজে আরও মনোযোগ হোন। বেশি Skill মানেই বেশি টাকা। অর্থাৎ এখনো আপনি Job করছেন। তাই Job থেকে ভালো ভাবে বেশি বেশি Skill তৈরি করুন। এর জন্য অবশ্যই আপনার যে Boss তার থেকেই আপনাকে শিখতে হবে অর্থাৎ তাকে আপনার সম্মান করতে হবে। এবং কাজ শেখার জন্য বিভিন্ন প্রশ্ন করুন। অবশ্যই কোম্পানির স্বার্থে আপনাকে সামনের দিকে নিয়ে যাওয়ার জন্য সেও আপানকে যথেষ্ট সহযোগিতা করছে। এর পরেও যদি মনে মনে ভাবেন যথেষ্ট না আরও জানতে হবে। YouTube থেকে জেনে নিন। 

Space for you – start business

এখন  YouTube এমন একতা মিডিয়া যেখান থেকে অনেক বড় বড় মানুষ তাদের অভিজ্ঞতা শেয়ার করছে । সেখান থেকে মনোযোগ সহকারে শিখে নিন। 

পরবর্তীতে যে আপনি টাকা ছাড়া ব্যবসা করবেন তার যোগ্যতার প্রস্তুতি।

৪. ম্যানেজমেন্ট লেভেল যোগ্যতা অর্জনঃ

ব্যবসা শুরু করার জন্য আর বেশি সময় নেই। এখন আপনাকে ম্যানেজমেন্ট Level এর কাজ করার Skill জানতে হবে। অর্থাৎ আপনাকে ম্যানেজার Post কে অর্জন করতে হবে। কোম্পানির ম্যানেজিরিয়াল Job গুলিতে সাধারণত Problem এর সমাধান দিতে হয়। এত দিন ধরে আপনি শিখেছেন। এবার মানুষকে গাইড করতে হবে, পরিচালনা করতে হবে। মানুষকে দিয়ে কিভাবে কাজ করতে হয় সেই যোগ্যতা বা Skill অর্জন করতে হবে।

এইখানে Leadership বিষয়টা খুব জরুরী। লিডার হতে হলে কি কি Point লাগে সে গুলো YouTube এ পেয়ে যাবেন। Leadership এর গুন গুলি না থাকলে ব্যবসায় ভালো করতে পারবেন না। কারন Employee দের মধ্যে Motivation দিয়ে কাজ করিয়ে নেয়ার যোগ্যতা অর্জন। টাকা ছাড়া ব্যবসা আসলেই কঠিন ছিলো এখন আরও Practical বুঝতে পারবেন। 

কারন কেউ টাকা ছাড়া কাজ করে না। টাকা ছাড়া ব্যবসা যেমন হয় না তার মূল কারন মানুষকে দিয়ে কাজ করিয়ে আপনি একটি Profit বের করবেন। ব্যবসায়ের মূল উদ্দেশ্য টাকা Income করা। কিছু টিপস সাহায্য করবে আপনাকে।

৫. ব্যবসা করার জন্য নিজেকে তৈরিঃ

আশা করি উপরের Step গুলো আপনার আয়ো ও চলে আসছে। এখন আপনাকে ব্যবসা শুরু করতে হবে। অনলাইনে টাকা আয় শুনেছেন দেখেছেন। বাস্তবে যতটা কঠিন তা না করলে বুঝবেন না। আর ব্যবসা তার চেয়েও কত গুনে কঠিন।

যে টাকা গুলো জমিয়েছেন। সেই টাকা থেকে কিছু পরিমান নির্ধারণ করেন যা ব্যবসায়ে Invest করবেন। তার আগে হয়তো বুঝেছেন কি ধরনের ব্যবসা করতে চান।

লাভজনক বর্তমান কোনটি নিয়ে কাজ করতে পারবেন। আর কোন কাজ টি আপনার খুব ভালো লাগে।

যে কাজ আপনার পছন্দ না তা পরে কাজ করে দিতে হবে।

টাকা ছাড়া ব্যবসা করার জন্য কয়কটি ভালো ক্যাটাগরির নাম বলছি একটু ঘুরে দেখে আসতে পারেন।

এবার আপনার দরকার ব্যবসা করতে কি কি জিনিস। বা ডকুমেন্ট দরকার। মোট কথা কি কি লাগে। আপনকে সাহায্য করবে।

ব্যবসার জন্য অবশ্যই টাকা লাগে। টাকা ছাড়া ব্যবসা হয় না। সেই টাকা না অবস্থান থেকে যখন আপনার টাকা আছে Invest করার মত । তখন আর ভয় কি? ভালো মত প্ল্যানিং করে Strategy করে শুরু করে দিন। যতো তাড়াতাড়ি শুরু করবেন ততটাই এগিয়ে যাবেন। কারন শুরুটা কঠিন।  

৬. ভালো অবস্থান তৈরিঃ

সমাজের কাছে মূল্যায়নকৃত সেই বেক্তি যার অনেক টাকা আছে। তাই নিজেকে ভালো অবস্থান নিতে কঠোর পরিশ্রমের কোন বিকল্প নাই।

সমাজের দিক তাকিয়ে দেখেন যারা অনেক বড় ব্যবসার মালিক কঠিন পরিশ্রম করেই ঐ অবস্থানে পৌঁছে গেছে। বেশি বেশি টাকা থাকলেই মানুষ আপনাকে চিনবে। জানবে। আপনার চারপাশে মানুষ ঘুর ঘুর করবে। ভালো অবস্থানের তৈরির জন্য অবশ্যই ভালো Skill তৈরি করতে হবে। 

৭. ব্যবসা শুরু করুনঃ 

পূর্বে যে পস্তুরী পরিকল্পনা নিয়ে ছিলেন। নিশ্চয়ই কাজ শুরু করেছেন, Document এ। কিন্তু বাস্তবে টাকা ছাড়া ব্যবসা শুরু করতে পারেন নি। কারন 95% মানুষ শুরু কথা ভাবতে ভাবতেই ৬ মাস ১ বছর লাগিয়ে দেয়। আর যদি শুরু করেই থাকেন। তো আপনার দ্বারা সম্ভব। পরিকল্পনা টা আরেক বার রিভিউ করে। বাস্তবে অফিস Employee নিয়ে শুরু করে দিন। যে ব্যবসা টি করতে চাচ্ছেন তা যেনো ঐ ব্যবসার Zone- এ করতেন  ভালো হয়।

2 thoughts on “টাকা ছাড়া ব্যবসা করতে চান 2020 !!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *