টাকা ছাড়া ব্যবসা ৫ টি যোগ্যতা না থাকলে ধরা

woman-leads-team-meeting

টাকা ছাড়া ব্যবসা শুরু করতে কি যোগ্যতা লাগে তার চেয়ে বেশি দরকার হলো আপনার মনস্থির করা। যত কঠিনই হোক না ব্যবসা Continuous চালিয়ে যাবেন। অনেকেই না বুঝে আবেগের বসে ব্যবসা শুরু করেন।   কয়দিন পর আর ভালো লাগে না। কারন দিনের পর দিন লোকসান হচ্ছে। আসলে ব্যবসা শুরু করার আগে বুঝে নিন ব্যবসা করার জন্য আপনি প্রস্তুত কিনা।

১. বুদ্ধি বা টাকা না থাকলে।

২. নিদিষ্ট ব্যবসার বাস্তব অভিজ্ঞতা না থাকলে।

৩. আকাশ সমান স্বপ্ন আর পাতাল সমান ধৈর্য 

৪. ২৪ ঘণ্টা কাজ।

৫. ১ মিনিটেই বন্ধু বানানোর যোগ্যতা।

বুদ্ধি বা টাকা না থাকলেঃ

টাকা ছাড়া ব্যবসা শুরু করতে প্রথমে লাগে বুদ্ধি। আর ২য় টি টাকা। দুটির সমন্বয়ে সঠিক  ব্যবসা করতে পারবেন। এতে করে হেরে যাবার সম্ভাবনা একেবারেই থাকবে না। কিন্তু টাকা গুলোকে সঠিক ভাবে ব্যাবহার বা Invest করার ROI আসতে আসতে আপনার কঠিন দিন গুলোকে পরীক্ষার মধ্যে থাকতে হবে। তাই মন মানসিকতা তৈরি করে তারপর  ব্যবসা করুন। আমি ব্যাক্তিগত ভাবে Young দের Online বা E-Commerce ব্যবসা করতে স্বাগত জানাই। কারন এই ব্যবসায় Trends দিন দিন বাড়ছে। তা জগত জুরে ব্যবসা করার মাধ্যম Online । যে ব্যবসায় করুন টাকা না থাকলে চাকরি করুন তার পর কিছু কিছু টাকা জমানো শুরু করুন। দেখবেন ব্যবসা করার জন্য পর্যাপ্ত টাকা হয়ে গেছে। এবার ব্যবসা শুরু করুন। 

নিদিষ্ট ব্যবসার বাস্তব অভিজ্ঞতা না থাকলেঃ

টাকা ছাড়া ব্যবসা করার যোগ্যতা অর্জন করতে আপনাকে অবশ্যই ৪/৫ বছর JOB করতে হবে। যে JOB আপনি করছেন। সেই অভিজ্ঞতার আলোকেই একই ব্যবসা আপনি করতে পারেন। নইলে হেরে যাওয়ার সম্ভাবনা থাকে ১০০ ভাগ। বাস্তব অভিজ্ঞতা না থাকলে ব্যবসা শুরু করে লাভ নাই। দিনের পর দিন টাকা নষ্ট হবে শুধু। বাস্তব জ্ঞান পেতে হলে সেই ব্যাবসায় কোন না কোন ভাবে আপনাকে কাজ করতে হবে। কাজ করার সময়ই মাথায় রাখতে হবে, এই বাস্তব অভিজ্ঞতা দিয়ে একসময় আপনি ব্যাবসা করবেন এবং টাকা income করবেন।

আকাশ ছোঁয়া সপ্ন ও পাতাল সমান ধৈর্যঃ 

ব্যাবসা শুরু করার আগেই বিশাল লক্ষ্য বা অন্যদের মত বড় কিছু হওয়ার জন্য আপনাকে অনেক বড় বড় সপ্ন থাকতে হবে। সেই সাথে বিশাল ধৈর্য রাখতে হবে। চিন্তার ধৈর্য আপনাকে দীর্ঘ পথ অতিক্রম করার সাহস যোগাবে। যেমন ধরুন পাহাড়ের চুড়ায় যেতে অনেকবার হোঁচট খেতে হয়। কিন্তু শেষ পর্যন্ত টিকে থাকলে হলে ধৈর্য ধরে থাতে হয়। তবেই নির্দিষ্ট পাহাড়ের মাথায় উঠতে পারবেন। যার দ্রুত চিন্তা করার ক্ষমতা আছে ব্যাবসা আসলে তারই জন্য। কারন শুরু করলে খুব দ্রুত অনেক সমস্যার সমাধান করতে হয়। 

২৪ ঘণ্টা কাজঃ

মনে রাখবেন জীবনে কিছুতা সময় কোন ছুটি বা এলোমেলো দিন বা কাজ ছাড়া থাকতে পারবেন না। অর্থাৎ ব্যাবসাকে profitable position এ নেয়ার পূর্ব পর্যন্ত আপনাকে ২৪ ঘণ্টা কাজ করতে হবে।

অর্থাৎ ঘুমের মধ্যেও সপ্নে কাজ করতে হবে। সপ্নের মধ্যেও দেখবেন কাজ করতেছেন। অবশ্যই ঘুমাতে হবে হয়ত ৪/৫ ঘণ্টা। তারপর একসময় যখন কোটি কোটি তাকা Bank balance হয়ে গেছে আর কোন কথা নাই Relax করুন। অর্থাৎ মন যা চাইছে তাই করতে পারবেন। 

মিনিটেই বন্ধু বানানোর যোগ্যতা

এই কথাটির main focus point হলো আপনার client কে কাকু বানানোর যোগ্যতা। অর্থাৎ customer কে চখের পলকে sales generate করে ফেলতে হবে। sales close deal না আনতে পারলে ব্যাবসা দ্রুত বড় হওয়া সম্ভব না। যদি আপনি introvert বা মানুষের সাথে মিশতে না পারেন তবে ব্যাবসা আপনার জন্য নয়। ব্যাবসায়ের main part  হলো sales করা আপনার product  বা service তা যেভাবেই করেন। সেই বিষয়ে পারদর্শিতা থাকতে হবে। না থাকলেও সমস্যা নাই Marketing Sales আনতে নিচের link click করুন।

টাকা ছাড়া ব্যবসা যদি কোন কারনেও এই ৫ টি যোগ্যতা আপনার না থাকে তবে please ব্যাবসা শুরু করবেন না। এই যোগ্যতা গুলি অর্জন করতে আপনার study করতে হবে বা YouTube থেকে খুব সহজেই জানতে পারবেন।

নিচের comment গিয়ে বলুন কার কার এই যোগ্যতা আছে আর কার নাই।

One thought on “টাকা ছাড়া ব্যবসা ৫ টি যোগ্যতা না থাকলে ধরা

  1. Jibon says:

    কনটেন্টগুলোর কোয়ালিটি বাড়ানোর চেষ্টা করুন, অত্যাধিক নিম্ন মানের হয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *