ব্যবসা শুরু করব কিভাবে !!

starting business-growbangladesh

ব্যবসার ধরন

ব্যবসা শুরু করব কিভাবে, যে ব্যবসা আপনি করতে চান, তার  Catagory or Nich এর সাথে – আপনার নিজের মতের মধ্যে বা skill & experience কতটুকু আছে খুব ভালো করে যাচাই করে নিন। মাথায় রাখবেন, যে কাজ আপনি পারেন না বা জানেন না | তা কোন দিনও ভুলেও করবেন না,  তাহলে পুরোটাই ধরা খাবেন। আগে নিজেকে জানার চেষ্টা করুন

  • কি আপনার ভালো লাগে।
  • কোন কাজ আপনার ভালো লাগে
  • কেন আপনার ভালো লাগে
  • কতটুকু পারদর্শী আছেন
  • কার কাছ থেকে বাকিটুকু জানা যায়।

Money

ব্যবসা শুরু করব কিভাবে, ব্যবসা করতে টাকা লাগে আসলে তা না, মরলেও কবরে পৌছাতেও টাকা লাগে। এই eCommerce যুগে টাকা ছাড়া কিছুই হয়না। এমনকি আপনার নিজের মাকে টাকা দিলে ভালবাসা বেশি পাওয়া যায়, শুনতে খারাপ লাগলেও টাকা দেওয়া বন্ধ করে দিলেই বাস্তব টা |

তাই আপনার পকেটে কয় টাকা আছে,  কয় টাকা খরচ করতে পারবেন। আমি লক্ষ্য কোটি টাকার কথা বলছিনা। বলছি eCommerce ব্যবসার কথা আপনার যতটুকু আছে ৫০০ – ১০০০ বা ৫০০০ টাকা দিয়েই শুরু করতে পারবেন। কীভাবে? আমার অন্য ব্লগটি পড়ুন, অনেক ব্যবসার list দেয়া আছে। যেখানে টাকা লাগেনা লাগে যোগ্যতা। সেই যোগ্যতাও না থাকলে যোগ্যতা অর্জন করার জন্য পথও পাবেন, আমার সাথেই থাকুন।

Time

কোন কোন সময়ে আপনি কাজ করবেন, ধরুন আপনি চাকরি করেন তাই আপনি অফিসে থাকেন বা স্টুডেন্ট, আপনি রুটিন করুন। আমি আমার একটা ব্যবসার জন্য পরিকল্পনা করছি। এই সময়টুকু ওখানে সময় দেব?  এর আগের পর্ব হল মন স্থির।

যদি মন স্থির বা Determination না থাকে তো আপনি only টাইম নষ্ট হবে আর সময় মানেই টাকা। তাই সময় ব্যয় করার আগের পর্ব হল, নিজের সাথে যুদ্ধ করবেন। যদি যুদ্ধে আপনি জয় লাভ করতে পারেন, ব্যবসার ক্ষেত্রেও হাজার মানুষের সাথে যুদ্ধ করে জয়লাভ করবেন।

টাকা অর্জনের জন্য, লাভ করার জন্য, তাই আমি চাই বাংলাদেশের যারা যোগ্য ও মেধাবী নিজেই কিছু করুন। যাতে আপনার মূল্যবান সময় অন্যরা বিক্রি না করে,  বেশি দামে আপনার সময় ও মেধাকে বিক্রি করুন নিজের ব্যবসার মাধ্যমে। আপনি আপনার পরিবার দেশ ভাল থাকলেই আমার পরিশ্রম সার্থক হবে। ব্যবসা শুরু করব কিভাবে

মনস্থির করা খুব জরুরী

সবকিছুর মধ্যে সবচেয়ে বেশি পরিবর্তনশীল হল আপনার মন। সেই mind টা কে  বুঝানোটাও আপনার জন্য client কে manage করার মতো কাজে দিবে। কি করবেন ? ব্যবসা না চাকুরী সারা জীবন। এই সিদ্ধান্ত করতে বলেছি আপনাকে। চাকুরী করলেও অনেক কিছুই করা যায়। কিন্তু খুব ভালো করতে পারলে। But ব্যবসায় যেমন ঝুকি ও নির্ঘুম রাত কাটাতে হবে ঠিক তেমনি ইচ্ছামতো যেখানে যা খুশি করবেন, যেই কিছুই বলবেন –  স্বাধীন জীবনটা পাবেন। পরের চাকর হতে কার ভালো লাগে বলেন।

Online থেকে জানুন

Online বলতেই Google বা Youtube এর কথা বলছি। যার সমাধান টা পেয়ে যাবেন সহজেই। এর মানে Quora বা বিভিন্ন ব্লগ থেকে Details জানতে পারবেন। অর্থাৎ এমনকি জানেন না আপনি তা খুব সহজ করে পৃথিবীর কোটি মানুষের অভিজ্ঞতা Online এ আছে। একটু দেখা বা আগ্রহ আপনাকে Expert Skill করাতে সাহায্য করবে। যদি আপনার ভালো মানের ১০০০০/১৫০০০ টাকার একটা Android Mobile হলেই হবে যার সাথে internet। আরও ভালো হয় একটি PC/Laptop কারণ আপনার Skill  আপনার তৈরি করতে হবে। আর ব্যাবসা শুরু করলে ৯০% নতুন করে শিখতে হবে সবকিছু। ব্যাবসা যেমন কঠিন তেমন সহজ।

নিজের স্বাধীনতা না চাকুরি

এবার আর বেশি কিছু বলবনা, শুধু বলবো পথ আপনাকে বের করে  নিতে হবে। অর্থাৎ যা আপনার ভালো লাগে তাই করবেন যা ভালো লাগেনা, তা কোন দিনও দীর্ঘস্থায়ী সাফল্য আনতে পারেনা। তাই এখনই  চেষ্টা করুন। ব্যবসা শুরু করব কিভাবে ।

এই ব্লগটি আপনাকে হেল্প করবেঃ

ব্যবসা শুরু করুন এখনি- কিভাবে?

সত্যি করে বলুন  চাকুরী নাকি ব্যাবসা?

2 thoughts on “ব্যবসা শুরু করব কিভাবে !!

  1. Pingback: ৭ টি টিপসঃ Job করবেন না Business করবেন? | Grow Bangladesh

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *