১২ টি উপায়ে : অনলাইনে আয় করতে পারবেন

অনেক লোকের জন্য, অনলাইনে আয় একটি সম্পূর্ণ স্বপ্ন । যদি তারা কোনও ওয়েবসাইট বা অন্য কোনও অনলাইন উদ্যোগে অর্থোপার্জনের কোনও উপায় খুঁজে পেতে পারে । তবে তারা উদ্যোগের দিকে মনোনিবেশ করতে, পরিবারের সাথে আরও বেশি সময় কাটাতে এবং অবশেষে তাদের সময় এবং জীবনের নিয়ন্ত্রণ ফিরে নিতে পারে।

বিষয়টি হ’ল, অনলাইনে আয় করা কোন স্বপ্ন নয় । আমি অন্যান্য হাজার হাজার লোককেও জানি যারা ওয়েবসাইট, কোর্স বা অনন্য বিপণন কৌশলগুলির সাহায্যে অনলাইনে নিজেরাই উপার্জন করছেন।

এখন, এখানে ভাল খবর হল । বেশিরভাগ অনলাইন আয়ের কৌশলগুলি জটিল নয়। যে কোনও ব্যবসায় উদ্যোগের মতো, আপনার অনলাইন আয় বাড়তে সময় লাগে। 

গুগল অ্যাডসেন্স 

আপনি যদি কোনও ওয়েবসাইট পরিদর্শন করেছেন, আপনি গুগল বিজ্ঞাপন দেখেছেন অনলাইনে আয় করেছেন । এই বিজ্ঞাপনগুলি সর্বত্র রয়েছে । কেবলমাত্র কোনও বেসিক ওয়েবসাইটে সেট আপ করা সহজ নয়, আপনার ওয়েবসাইট  অনেক ট্র্যাফিক আনতে শুরু করলে তারা টাকা দিবে । 

গুগল অ্যাডসেন্স সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস এটি সেট আপ করা এত সহজ। আপনার যদি কোনও ব্লগ বা ওয়েবসাইট থাকে তবে আপনি গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টে সাইন আপ করতে পারেন। সেখান থেকে গুগল আপনাকে একটি অনন্য কোড দেবে যা আপনি আপনার ওয়েবসাইটে পেস্ট করবেন। আপনার পৃষ্ঠাগুলির দর্শন, ট্র্যাফিক এবং আপনার পক্ষে উপার্জনগুলি ট্র্যাক করে গুগল সেখান থেকে নিয়ে যায়। এই জিনিসটি চালানোর জন্য কোনও রক্ষণাবেক্ষণ বা রক্ষণাবেক্ষণ নেই, এটি যদি আপনার ইতিমধ্যে কোনও ওয়েবসাইট থাকে তবেই হবে।

 Affiliate Marketing

আপনার কোনও ওয়েবসাইট রয়েছে বা এখনও কোনও ব্লগের জন্য স্বপ্ন দেখার স্বপ্ন রয়েছে। আপনি অনুমোদিত বিপণনেও সন্ধান করতে পারেন। অনুমোদিত বিপণনের সাথে, আপনি আপনার ওয়েবসাইটের সামগ্রীর মধ্যে ব্র্যান্ড এবং ব্যবসায়গুলির সাথে অংশীদার হন। আপনি যদি কোনও পণ্য বা পরিষেবা উল্লেখ করেন, আপনি সেই নির্দিষ্ট অনুমোদিত প্রোগ্রামের জন্য সাইন আপ করার সময় আপনি যে অনন্য এফিলিয়েট কোড পেয়েছিলেন তা ব্যবহার করে সাথে লিঙ্ক করুন। সেখান থেকে, আপনার লিঙ্কের মাধ্যমে কেউ যে কোনও পণ্য বা পরিষেবা কিনে যে কোনও সময় অর্থ উপার্জন করতে পারবেন।

সাধারণভাবে বলতে গেলে, আপনি আপনার ব্লগ ধারণার সাথে সম্পর্কিত অধিভুক্তদের সাথে অংশীদার হতে চাইবেন। যেহেতু আমি একজন আর্থিক উপদেষ্টা, আমি আমার অনেক অনুমোদিত শক্তি সঞ্চয় হিসাবে আর্থিক পণ্য যেমন ক্রেডিট কার্ড,  এবং বিনিয়োগের অ্যাকাউন্টগুলিতে মনোনিবেশ করেছি।

পরামর্শদাতা – Consulting

অনলাইনে আয়  আরও একটি উপায় হ’ল পরামর্শ দিয়ে।  আপনি যদি কোনও ক্ষেত্রে বিশেষজ্ঞ হন তবে আপনি তাদের ব্যক্তিগত বা ব্যবসায়ের লক্ষ্যে পরামর্শ দেওয়ার জন্য লোকেরা আপনাকে অর্থ দিবে। আপনার মনে হতে পারে যে বড় সংস্থাগুলির জন্য পরামর্শের জন্য আপনি যথেষ্ট গুরুত্বপূর্ণ নন, তবে লোকেরা যে ধরণের বিশেষজ্ঞের জন্য অর্থ প্রদান করবে সে সম্পর্কে আপনি অবাক হতে পারেন।

দ্য কলেজ ইনভেস্টর এর আমার সহকর্মী রবার্ট ফারিংটন এমন একজনের পক্ষে একটি ভাল উদাহরণ, যিনি সম্ভাব্য শিল্পে অনলাইনে পরামর্শ করেছিলেন। রবার্ট আমাকে বলেছিলেন যে, কয়েক বছর ধরে তিনি ব্লগিংয়ের পরে, বেশ কয়েকটি ব্র্যান্ড তাঁর কাছে সোশ্যাল মিডিয়া এবং অনলাইন বিপণনে সহায়তা চেয়েছিল।

রবার্ট বলেছিলেন যে তিনি তার সময়সূচী এবং এর সাথে জড়িত কাজের উপর নির্ভর করে কিছুটা সময় । প্রতি বছর এই জিগগুলির 4-6 গড়ে করেছিলেন , সর্বোত্তম অংশটি হ’ল, তিনি একটি ফ্ল্যাট রেট চার্জ করেছিলেন যা সাধারণত প্রতি ঘন্টা প্রায় 100 ডলার করে ফেলে worked এবং মনে রাখবেন, এটি তার ব্র্যান্ড বৃদ্ধি করার জন্য ফেসবুক এবং পিন্টেরেস্টের মতো সামাজিক মিডিয়া সরঞ্জামগুলি ব্যবহার করার সর্বোত্তম উপায় সম্পর্কে লোকদের পরামর্শ দেওয়ার জন্য উপার্জন করছিল। 

আপনি যদি পরামর্শ শুরু করতে চান তবে পরবর্তী পদক্ষেপগুলি কী তা নিশ্চিত না হন তবে আপনি ক্লারিটি.এফএম এর মাধ্যমে একটি নিখরচায় অ্যাকাউন্টও সেটআপ করতে পারেন। এই ওয়েবসাইটটি পরামর্শের প্রস্তাব দিতে চায় এমন একটি নিখরচায় প্রোফাইল সেট আপ করতে দেয়। আপনার প্রোফাইলটি সেট আপ হয়ে গেলে লোকেরা আপনাকে খুঁজে বের করবে এবং একটি সেশন বুক করবে যেটির জন্য আপনাকে অর্থ প্রদান করা হবে।

অনলাইন কোর্স

ত বছর, আমি আমার বন্ধু জোসেফ মাইকেলকে ইজি কোর্স ক্রিয়েশন এর প্রোফাইল দিলাম। মাইকেল বিভিন্ন লেখার সফটওয়্যার সহ কোর্স সহ বিভিন্ন স্ক্রোল অফার করে যার নাম “স্ক্রাইভেনার”। কয়েক বছর ধরে মাইকেল ছয়টি বা তার থেকে বেশি বার্ষিক বিক্রয় কোর্স অর্জন করেছে যা লোকেরা তার সাফল্যের ধরণ অর্জনে সহায়তা করে।

অনলাইনে আয়  টিচ্যাবল ডটকমের মতো প্ল্যাটফর্মের মাধ্যমে বেশিরভাগ লোকেরা তাদের অনলাইন কোর্সটি সেটআপ করে। শিক্ষণযোগ্য, আপনি আপনার কোর্স উপকরণ আপলোড করতে পারেন এবং গ্রাহকদের পরিচালনা করতে এবং প্রদানগুলি গ্রহণ করতে প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারেন।

পডকাস্ট

অনলাইনে অর্থোপার্জনের আরও একটি উপায় হ’ল একটি অনলাইন পডকাস্টকে হোস্ট করা। আমার ব্লগের সাথে যাওয়ার জন্য আমার কাছে গুড ফিনান্সিয়াল সেন্টস পডকাস্ট রয়েছে এবং আমি সর্বদা নতুন স্পনসর এবং বিজ্ঞাপনদাতাদের সন্ধানে সেই প্ল্যাটফর্মটি ব্যবহার করি।

আমার এখনও পডকাস্টে আমার প্রথম পৃষ্ঠপোষক পাওয়া এবং তারা খুঁজে পেতে আমার 90 দিনের জন্য প্রতিটি পডকাস্টের শুরুতে একটি সংক্ষিপ্ত ক্লিপ অন্তর্ভুক্ত করার জন্য $ 8,000 প্রদান করতে ইচ্ছুক ছিল তা মনে আছে। সেই সময়টি আমার কাছে অত্যন্ত উদ্বেগজনক ছিল যেহেতু আমি নিশ্চিত ছিলাম না যে আমি প্রথমে আমার পডকাস্টটি নগদীকরণ করতে সক্ষম হব।

তবে, তাদের পডকাস্টগুলিতে আমার চেয়ে অনেক বেশি লোক উপার্জন করছে। জন লি ডুমাস দ্বারা পরিচালিত অ্যান্টিপ্রেনিয়র অন ফায়ার পডকাস্ট নিন। শোয়ের সাম্প্রতিক আয়ের প্রতিবেদন অনুসারে, এই পডকাস্টটি মার্চ 2018 সালে নিট আয় করেছে 400,000 ডলারেরও বেশি Now এখন, এটি পাগল।

অনলাইনে বই বিক্রয়

প্রকাশনার শিল্পটি মুদ্রণের ক্ষেত্রে , আপনি আজকাল অনলাইনে একটি বই লেখার, প্রকাশনা এবং বিপণনের পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারেন। স্পেস তৈরির মতো ওয়েবসাইটগুলি আপনাকে আপলোড করতে এবং আনুষ্ঠানিক প্রকাশককে জড়িত না করে আপনার বইটি মুদ্রণ করতে দেয় এবং আপনি এমনকি আপনার বইটি অ্যামাজন ডটকম এ পেতে পারেন যাতে লোকেরা এটি কিনতে পারে।

জোসেফ হগ নামে পরিচিত একজন ব্লগারটির একটি সফল ব্লগ (হোম ওয়ার্ড থেকে আমার কাজ) এবং একটি সমৃদ্ধ বইয়ের প্রকাশনা ব্যবসা রয়েছে। প্যাসিভ আয়ের একটি চলমান উত্স তৈরি করতে হগ অনলাইনে প্রকাশিত বেশ কয়েকটি বই লিখেছেন। তিনি বলেন যে তিনি গড়ে মাসে $৮৮85 ডলার আয় করতে মাসে মাসে প্রায় 68 68৫ টি বই বিক্রি করেন। খারাপ না, হাহ?

লিড বিক্রয়

অনলাইনে আয়  আরেকটি উপায় হ’ল লিড সংগ্রহ করা। শীর্ষস্থানীয় বিক্রয় কাজ করার জন্য আপনার যে প্রধান পদক্ষেপগুলি শেষ করতে হবে তা হ’ল একটি ওয়েবসাইট সেট আপ করা, সেই ওয়েবসাইটটিতে ট্র্যাফিক পাওয়া এবং আপনি সংগ্রহ করছেন তা নিশ্চিত করে নেওয়া যে কেউ আসলে ক্ষতিগ্রস্থ হবে।

এখানে লিড বিক্রয় কীভাবে বাস্তব জীবনে কাজ করতে পারে তার একটি উত্তম উদাহরণ: আমার দ্বিতীয় ওয়েবসাইট, লাইফ ইন্স্যুরেন্স বাই জেফ, জীবন বীমা সংক্রান্ত প্রশ্নের উত্তর খুঁজতে ওয়েব অনুসন্ধান করছে এমন লোকদের কাছ থেকে প্রচুর ট্র্যাফিক নিয়ে আসে। যদিও আমি ওয়েবসাইটটি সেট আপ করতাম যাতে আমি এই লোকদের জীবন বীমা নিজে বিক্রি করতে পারি, বিভিন্ন অনুরোধ এবং ক্লায়েন্টদের প্রক্রিয়াজাতকরণ করা অনেক কাজ ছিল। ফলস্বরূপ, আমি পরিবর্তে জড়িত সরি বিক্রি করতে শুরু করি।

লিড  ক্রেতা-রা আমার ওয়েবসাইটে যে সমস্ত লোকেরা আমার কাছে ভিড় করেন । তাদের কাছ থেকে আমি যে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করি । তার জন্য অর্থ দিতে আগ্রহী। যেহেতু আমি সীসাগুলির জন্য অর্থ প্রদান করি এবং আমার ওয়েবসাইট দর্শকদের এমন কাউকে সাথে যুক্ত করা হয়েছে যারা তাদের সহায়তা করতে পারে।

ফ্রিল্যান্স রাইটিং

আপনার যদি লেখার দক্ষতা এবং সৃজনশীল প্রতিভা থাকে তবে অনলাইন সামগ্রী তৈরি করার জন্য অর্থ প্রদান করাও সম্ভব। আমি আগের মতো এটি করি না, তবে এই আয়ের প্রবাহটি কতটা কার্যকরী তা সম্পর্কে আমি খুব সচেতন।

আমি জানি যে একজন ব্লগার, হোলি জনসন, অন্য ওয়েবসাইটগুলির জন্য সামগ্রী তৈরি করতে প্রতি বছরে 200,000 ডলারের বেশি আয় করেন। এবং প্রকৃতপক্ষে, এটি তার ব্লগ, ক্লাব ত্রিফটি দিয়ে যে ছয়টি চিত্র উপার্জন করেছে তার শীর্ষে।

হলি আমাকে জানিয়েছিল যে তিনি ২০১১ সালে সামগ্রী লিখতে শুরু করেছিলেন the সেই সময়ে তিনি এখনও একটি পূর্ণ-কালীন কাজ করেছেন কিন্তু তার আয়ের পরিপূরক জন্য অনলাইনে খণ্ডকালীন সামগ্রী তৈরি করেছেন। সময়ের সাথে সাথে, লেখার জন্য তার পূর্ণ-সময় চাকরি ছেড়ে না দেওয়া পর্যন্ত তিনি তার হার দ্বিগুণ এবং তিনগুণ করতে সক্ষম হয়েছিলেন। আজকাল, সে একজন ফ্রিল্যান্স লেখক হিসাবে ব্যাংক তৈরি করে এবং অন্যকে তার অনলাইন কোর্স, আর্ন মোর রাইটিংয়ের মাধ্যমেও একই কাজ করতে শেখায়।

স্পনসরড পোস্ট

আপনার যদি কোনও ওয়েবসাইট বা একটি বৃহত সামাজিক মিডিয়া অনুসরণ করে থাকে তবে আপনি স্পনসরড পোস্ট এবং বিজ্ঞাপনগুলি অনুসরণ করে অর্থোপার্জনও করতে পারেন। কিন্তু কিভাবে এই কাজ করে? মূলত, সংস্থাগুলি তাদের পণ্য এবং পরিষেবাদি প্রচারের জন্য ব্লগার এবং সোশ্যাল মিডিয়া প্রভাবকারদের অর্থ প্রদান করতে ইচ্ছুক। আপনার যদি প্ল্যাটফর্ম থাকে তবে এটি কোনও ব্লগ বা একটি বিশাল ইনস্টাগ্রাম অনুসরণ করুন, আপনি নগদ করতে পারেন।

গুড ফিনান্সিয়াল সেন্টারগুলির জন্য প্রথমবার স্পনসর করা পোস্ট পেয়ে আমি পুরোপুরি উড়ে গেলাম। আমি মনে করি আমাকে কেবল 100 ডলার দেওয়া হয়েছিল, তবে আমার কাছে এ সময় প্রচুর অর্থ ছিল। পরে, তবে, আমি বুঝতে পেরেছিলাম যে সংস্থাগুলি একটি স্পনসরড পোস্ট চেয়েছিল তারা সত্যিই আমার ওয়েবসাইট থেকে তাদের নিজস্ব সাইটের সাথে একটি লিঙ্ক চেয়েছিল। যে কারণে, আমি আমার হারগুলি বাড়ানো শুরু করি।

আজকাল, আমি স্পনসর করা পোস্টের জন্য প্রায় 4,500 ডলার চার্জ করি। এছাড়াও, আমি Google এর শর্তাদি এবং শর্তাবলী মেনে চলার জন্য সমস্ত স্পনসরিত সামগ্রীকে স্পষ্টভাবে একটি # বিজ্ঞাপন হিসাবে চিহ্নিত করব। আমি কেবলমাত্র আমি ব্যবহার করি বা বিশ্বাস করি এমন সংস্থাগুলি প্রচার করি।

তবে, আমি এমন ব্লগারদেরও জানি যারা স্পনসরিত পোস্টের জন্য 20,000 ডলার পান। এটি দুর্দান্ত পাগল, তবে এটি কী সম্ভব তা দেখাতে চলেছে।

ওয়েবিনার

অনলাইনে কীভাবে অনলাইনে আয়  করা যায় সে সম্পর্কে আরও ধারণা প্রয়োজন? অন্য কৌশলটি আপনার পণ্য, পরিষেবা বা কোর্স বিপণনে ওয়েবিনার ব্যবহার করছে। আমি আমার আর্থিক পরিকল্পনা অনুশীলন প্রচার করতে এবং আর্থিক পরামর্শদাতাদের জন্য আমার অনলাইন কোর্সে আগ্রহী হওয়ার জন্য ওয়েবিনার তৈরি করেছি done ওয়েবিনারের সাহায্যে আপনি সাধারণত প্রচুর টিপস এবং পরামর্শ নিখরচায় দিচ্ছেন – সাধারণত লাইভ ফর্ম্যাটে। যদিও শেষে, আপনি কয়েকটি শুল্ক সুরক্ষার লক্ষ্যে আপনার প্রদত্ত পণ্য বা পরিষেবাটি পিচ করছেন।

পেশাদার স্পিকার গ্রান্ট বাল্ডউইন গেট বুকড এবং পেইড টু স্পিক সহ জনসাধারণের কাছে তাঁর কোর্সগুলি বাজারজাত করার জন্য ওয়েবিনারদের ব্যবহার করে। বাল্ডউইন তার ওয়েবিনারের সময় প্রচুর ফ্রি টিপস সরবরাহ করার পরে, যারা আরও শিখার জন্য অর্থ দিতে চান তাদের জন্য তিনি শেষে তাঁর কোর্সটি সরবরাহ করেন। এবং, অনেক সময়, তার বিক্রয় পিচ কাজ করে।

ইউটিউব

ইউটিউব এমন একটি অন্য প্ল্যাটফর্ম যা লোকেরা অনলাইনে আয়  সম্ভব করেছে। আপনি যদি ভাবতে পারেন তবে এখানে বেশ কয়েকটি সংখ্যক ইউটিউব চ্যানেল রয়েছে এবং বড় ফলোওয়ালা বেশিরভাগ লোকেরা তাদের ভিডিও এবং সময়ের বিনিময়ে কিছু অর্থ উপার্জন করছেন।

মেরিন অফিসার পুরুষদের ফ্যাশন বিশেষজ্ঞ হিসাবে পরিণত হয়েছে, আন্তোনিও সেন্টেনো তার ইউটিউব চ্যানেল রিয়েল মেন রিয়েল স্টাইল থেকে এক মিলিয়ন ডলারের ব্যবসা তৈরি করেছে।

ইউটিউব এমন একটি অন্য প্ল্যাটফর্ম যা লোকেরা অনলাইনে অর্থ উপার্জনকে সম্ভব করেছে। আপনি যদি ভাবতে পারেন তবে এখানে বেশ কয়েকটি সংখ্যক ইউটিউব চ্যানেল রয়েছে এবং বড় ফলোওয়ালা বেশিরভাগ লোকেরা তাদের ভিডিও এবং সময়ের বিনিময়ে কিছু অর্থ উপার্জন করছেন।

মেরিন অফিসার পুরুষদের ফ্যাশন বিশেষজ্ঞ হিসাবে পরিণত হয়েছে, আন্তোনিও সেন্টেনো তার ইউটিউব চ্যানেল রিয়েল মেন রিয়েল স্টাইল থেকে এক মিলিয়ন ডলারের ব্যবসা তৈরি করেছে।

একটি অনলাইন সম্প্রদায় তৈরি করুন- Build an Online Community

সর্বশেষে তবে অন্তত নয়, আপনি একটি অনলাইন সম্প্রদায় তৈরি করে অনলাইনে অর্থ উপার্জনও করতে পারেন, যদিও আপনি যে নগদীকরণ কৌশলগুলি অনুসরণ করতে পারেন তা আপনার লক্ষ্যগুলির উপর নির্ভর করে অনেক পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ আপনি একটি ব্লগ দিয়ে একটি সম্প্রদায় তৈরি করতে পারেন। আপনি একটি অনলাইন ফোরামও তৈরি করতে এবং সদস্যতার জন্য লোকদের চার্জ করতে পারেন। এমনকি আপনি একটি ফেসবুক গ্রুপ তৈরি করতে এবং পণ্য বিক্রয় এবং প্রচার করতে সেখানে আপনার প্রভাব ব্যবহার করতে পারেন।

আমার ভাল বন্ধু শেন এবং জোসলিন স্যামস অনলাইন সম্প্রদায় তৈরিতে বিশেষজ্ঞ হয়েছেন। তাদের এখনই তাদের ওয়েবসাইটটির জন্য রয়েছে – ফ্লিপড লাইফস্টাইল। এই সম্প্রদায়টি কীভাবে একটি অনলাইন ব্যবসা তৈরি করতে পারে তা দেখায় এবং অনুরূপ স্বপ্নগুলি অনুসরণকারী উদ্যোক্তাদের সংযুক্ত করে।

এই গোষ্ঠীর আগে, শিক্ষকদের পাঠ্যক্রমের সন্ধানের জন্য তাদের একটি অনলাইন সম্প্রদায় ছিল। এটি সম্ভবত বেশ এলোমেলো মনে হচ্ছে তবে আপনি যে সম্প্রদায়গুলিকে তৈরি করতে এবং চারপাশের লোকদের সমাবেশ করতে পারেন সে ধরণের উন্মাদ। যদি এটি এমন কিছু হয় যা আপনি নিজের সম্পর্কে উত্সাহী হন এবং আপনি অন্যের সাথে যোগাযোগ করতে চান যার একই আবেগ থাকে, তবে একটি অনলাইন সম্প্রদায় এমন কিছু যা আপনার অবশ্যই বিবেচনা করা উচিত।

অনলাইনে অর্থোপার্জন করার বেশ কয়েকটি উপায় রয়েছে এবং আমি যেগুলি এখানে আচ্ছাদিত তা হ’ল আইসবার্গের কেবলমাত্র টিপস। আপনার যদি সময় থাকে তবে প্রায় কোনও কিছুর প্রতি আবেগ এবং কমপক্ষে কিছু সৃজনশীল দক্ষতা থাকলে আপনি একটি অনলাইন আয়ের প্রবাহ তৈরি করতে সক্ষম হতে পারেন – বা বেশ কয়েকটি – আপনি যদি পর্যাপ্ত সময় দেন তবে। কেবল এটির জন্য আমার শব্দটি গ্রহণ করবেন না। আপনি যদি অনলাইনে সন্ধান করেন তবে অনুপ্রেরণার জন্য আপনি হাজার হাজার সাফল্যের গল্প ব্যবহার করতে পারেন।

3 thoughts on “১২ টি উপায়ে : অনলাইনে আয় করতে পারবেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *